bengali news on floor test

মহানগর ওয়েবডেস্ক: বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিল পাশ হয়েছে লোকসভায়। এখন রাজ্যসভায় কী হয় তা শুধু সময়ের অপেক্ষা। এই বিল নিয়ে সংসদ থেকে বিভিন্ন রাজ্য, বিরোধিতার শেষ নেই। বিভিন্ন বিরোধী রাজনৈতিক দল থেকে শুরু করে উত্তর পূর্বের মানুষ সকলেই ক্যাবের বিরোধিতায় ফেটে পড়েছেন। প্রাথমিকভাবে ক্যাব নিয়ে অন্যান্য বিরোধীদের মত বিজেপির বিরোধিতা করেছিল শিবসেনা, কিন্তু লোকসভায় তা পাশ হতেই তারা পাল্টি মারে একপ্রকার। বলা হয়, দেশের স্বার্থে ক্যাবের সমর্থন করছে সেনা। এই বিষয়েই এবার কৌতূহলউদ্দীপক মন্তব্য করলেন স্বয়ং শিবসেনা প্রধান তথা মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে।

মারাঠাভূমের মুখ্যমন্ত্রীর কথায়, ‘কোনও নাগরিক যদি এই বিল নিয়ে আতঙ্কিত হয় তবে তাঁর যে কোনও সন্দেহ আগে দূর করতে হবে। তাঁরা দেশের নাগরিক, তাঁদের প্রশ্নের উত্তর দেওয়া প্রয়োজন। যদি এই বিল সম্পর্কে পুরো সন্দেহ দূর না করা হয় তবে আমরা নাগরিকত্ব সংশোধনী বিল সমর্থন করব না।’ কড়া ভাষাতে এই ভাবেই বিজেপিকে বার্তা দিলেন উদ্ধব।

পাশাপাশি তিনি গেরুয়া শিবিরকে খোঁচা দিয়ে আরও বলেন, ‘বিজেপির বিরোধিতা করা হচ্ছে মানেই যে দেশদ্রোহিতা এটা মনে হওয়া তাদের ভ্রম। আমরা নাগরিকত্ব বিলে কিছু গুরুত্বপূর্ণ পরিবর্তনের কথা বলেছি। রাজ্যসভায় তা হলেই আমরা সমর্থন করব। বিজেপি যদি মনে করে যে তারাই শুধুমাত্র দেশকে ভালবাসে তাহলে এটাও তাদের ভ্রম।’

প্রসঙ্গত, সোমবার মধ্যরাতে লোকসভায় ৩১১-৮০ ভোটে পাশ হয়েছে নাগরিকত্ব সংশোধনী বিল। সারা দিন তুমুল হট্টগোল, দীর্ঘক্ষণ বিতর্কের শেষে ভোটাভুটিতে পাশ হয়ে যায় বহুচর্চিত এই নাগরিকত্ব সংশোধনী বিল বা ক্যাব। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানান, এই বিল পাশ হওয়ার ফলে প্রতিবেশী তিন দেশের অ-মুসলিম সংখ্যালঘু শরণার্থীরা দেশের নাগরিকত্ব পাবেন। কিন্তু ওই আইনের সঙ্গে এ দেশের মুসলিমদের কোনও সম্পর্ক নেই। নাগরিকত্ব বিলের ০.০১% মুসলিমদের বিরুদ্ধে নয়, বরং অনুপ্রবেশকারীদের বিরুদ্ধে। দেশের মুসলিম সমাজের কোনও সমস্যা হবে না বলে বারবার সংসদে জানান অমিত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here