kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: ইউনাইটেড কিংডমের ব্রিস্টলে উদ্ধার হল মহাত্মা গান্ধীর ব্যবহার করা একটি চশমা। সোনালী রঙের ওই চশমাটি মহাত্মা উপহার পেয়েছিলেন বলে বিশ্বাস। আর ওই চশমাটি নিলামে উঠলে তার আনুমানিক মূল্য হতে পারে ১৪ লক্ষ টাকা। কিন্তু মজার বিষয় হল এই চশমা উদ্ধারের কাহিনী। ইস্ট ব্রিস্টল অকশন হাউজ নামে ওই নিলামখানার দাবি কোনও অজ্ঞাতপরিচয় ব্যক্তি তাদের লেটারবক্সে ওই চশমা একটি খামের মধ্যে মুড়ে ফেলে রেখে যান।

অকশন হাউজের অকশনার অ্যান্ডি স্টো জানান, ‘যিনি এই চশমাটি পেয়েছিলেন তিনি এটির ইতিহাসও জানতেন না, ঐতিহাসিক মূল্যও অনুধাবন করতে পারেননি। এমনকি তিনি আমাদের জানিয়েছেন এটি অপ্রয়োজনীয় হলে আমরা যেন এটি ফেলে দিই। তবে আমার বিশ্বাস এটির আসল মূল্য শুনে উনি নিশ্চয় চেয়ার থেকে পড়ে গিয়েছেন।’

প্রসঙ্গত ইতিমধ্যেই অনলাইনে ওই চশমাটি দাম ৬০০০ পাউন্ড উঠেছে। যে বয়স্ক ব্যক্তির কাছে ওই চশমাটি ছিল তিনি জানিয়েছেন তার বাবার কাকা, যিনি ১৯১০ থেকে ১৯৩০ সালের মধ্যে দক্ষিণ আফ্রিকায় ব্রিটিশ পেট্রোলিয়ামে কাজ করতেন, ওই চশমাটি উপহার পেয়েছিলেন। ‘অবশ্যই গান্ধী ওই চশমা ১৯১০ থেকে ১৯২০ সালের মধ্যে পড়তেন’, জানান স্টো।

উল্লেখ্য, আগামী ২১ আগস্ট থেকে ওই চশমাটির নিলাম শুরু হবে। চশমাটির অবস্থা এখনও বেশ ভাল। চশমার ফ্রেমটি গোল্ড প্লেটেড। ‘মহাত্মা গান্ধী অনেক সময়ই নিজের পুরোনো চশমা, যাদের প্রয়োজন তাদের দান করে দিতেন। এখন নিশ্চয় ওই ব্যক্তির পূর্বপুরুষ দক্ষিণ আফ্রিকায় থাকাকালীন গান্ধীর সঙ্গে পরিচিত ছিলেন। হয়তো গান্ধীই স্বয়ং কোনও ভাল কাজের জন্য তাকে এই চশমাটি উপহার দিয়েছিলেন’, বলেন স্টো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here