international news
Highlights

  •  মেয়ে হয়ে স্কুলে গিয়ে পড়াশোনা করার ‘অপরাধে’ মালালাকে গুলি করেছিল তালিবান জঙ্গি
  • গ্রেটা থুনবার্গ আবার রাষ্ট্রসংঘের মঞ্চে দাঁড়িয়ে পরিবেশ দূষণ নিয়ে সরব হয়েছিলেন
  • সম্প্রতি অক্সফোর্ড ইউনিভার্সিটিতে একসঙ্গে দেখা গেল এই দুই অগ্নিকন্যাকে

 

মহানগর ওয়েবডেস্ক: মেয়ে হয়ে স্কুলে গিয়ে পড়াশোনা করার ‘অপরাধে’ একজনকে গুলি করেছিল একদল মৌলবাদী তালিবান জঙ্গি। অন্যজন আবার রাষ্ট্রসংঘের মঞ্চে দাঁড়িয়ে পরিবেশ দূষণ নিয়ে সকল রাষ্ট্রনেতাদের দিকে আঙুল তুলে গোটা বিশ্বের প্রশংসা কুড়িয়ে নিয়েছিলেন। কথা হচ্ছে মালালা ইউসুফজাই ও গ্রেটা থুনবার্গকে নিয়ে। সম্প্রতি অক্সফোর্ড ইউনিভার্সিটিতে একসঙ্গে দেখা গেল এই দুই অগ্নিকন্যাকে।

বর্তমানে অক্সফোর্ডে পাঠরত মালালা। সম্প্রতি তিনি নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে তাঁর ও গ্রেটার ছবি পোস্ট করেন। সঙ্গে লেখেন, ‘ধন্যবাদ গ্রেটা থুনবার্গ।’ মুহূর্তেই ভাইরাল হয়ে যায় সেই ছবি।

 

View this post on Instagram

 

Thank you, @gretathunberg. ❤️

A post shared by Malala (@malala) on

উল্লেখ্য, স্কুল থেকে পালিয়ে পরিবেশ দূষণ নিয়ে প্রচার করে সকলের নজর কেড়ে নিয়েছিলেন গ্রেটা। সম্প্রতি ব্রিস্টলে একটি স্কুলে ভর্তি হতে ব্রিটেনে এসেছেন তিনি। ২০১৪ সালে কনিষ্ঠতম হিসেবে নোবেল শান্তি পুরস্কার পান মালালা। অন্যদিকে, ২০১৯ ও ২০২০ সালে নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত হন থুনবার্গ। সম্প্রতি দুজনে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের লেডি মার্গারেট হলে দেখা করেন। সেখানে দুজনে পরিবেশ দূষণ নিয়ে আলোচনা করেন। গ্রেটা আবার বিশ্ববিদ্যালয়ের অন্য পড়ুয়াদের সঙ্গেও কথা বলেন।

বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে অ্যালান রুশব্রিজার, নিজের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে গ্রেটা থুনবার্গের সঙ্গে অন্যান্য ছাত্রছাত্রীদের ছবি পোস্ট করেন।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here