জাকির নায়েককে ভারতের হাতে তুলে দেবে না মালয়েশিয়া

0
KOLKATA BENGALI NEWS

মহানগর ওয়েবডেস্ক: ইদানীং কাশ্মীর ইস্যু থেকে বিভিন্ন আন্তর্জাতিক বিষয়ে ধারাবাহিকভাবে ভারত বিরোধিতা করে চলেছে মালয়েশিয়া৷ কেন্দ্রীয় সরকারের মুসলিম নীতিকে একেবারই ভাল চোখে দেখছেন না মালয়েশিয়া প্রধানমন্ত্রী মাহথির মহম্মদ৷ তাই তিনি সাফ জানিয়েছেন, ভারত থেকে পালিয়ে মালয়েশিয়ার রাজনৈতিক আশ্রয়প্রার্থী জাকির নায়েককে প্রত্যার্পণ করা হবে না৷ উল্লেখ্য এই জাকির ইসলাম প্রচারক৷ তার বিরুদ্ধে দুর্নীতি ও সন্ত্রাসকে মদতের অভিযোগ আছে৷

বিশ্ব ইসলামি বক্তা ও ধর্ম প্রচারক জাকির নায়েককে দেশে ফেরত পাঠাবে না মালয়েশিয়া। সেখানকার বিদেশমন্ত্রক আনুষ্ঠানিকভাবে চিঠি পাঠিয়ে এ বিষয়টি ভারতকে জানাবে। মালয়েশিয়ার তরফ থেকে জানানো হয়েছে যে, জাকির নায়েককে তার দেশে ফেরত না পাঠানোর বিষয়ে ভারত সরকারের কাছে মালয়েশিয়া তাদের অবস্থান ব্যাখ্যা করে আনুষ্ঠানিকভাবে চিঠি পাঠাবে।মালয়েশিয়ার বিদেশমন্ত্রী দাতুক সাইফুদ্দিন আবদুল্লাহ বলেছেন, ভারতের উদ্দেশে লেখা চিঠির বিষয়বস্তু নিয়ে তিনি অ্যাটর্নি জেনারেল টমি থমাসের সঙ্গে আলোচনা করবেন।তাঁর কথায়,তিনি আরও বলেন, দীর্ঘদিন ধরেই জাকির নায়েককে দেশে ফেরত পাঠানোর বিষয়ে ভারতের তরফ থেকে অনুরোধ জানানো হচ্ছে। তবে প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ ইতোমধ্যেই এ বিষয়টি পরিস্কার করেছেন যে, জাকির নায়েককে ফেরত পাঠানো হবে না।

সাইফুদ্দিন আবদুল্লাহ সাফ জানান, দু’সপ্তাহ আগে ব্যাংককে অনুষ্ঠিত ৩৫ আসিয়ান সম্মেলনে ভারতের  বিদেশ মন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে আমার সাক্ষাত হয়েছে। সে সময় তিনি খুবই বিনয়ের সঙ্গে এ বিষয়টি তুলে ধরেন এবং আমাকে বলেন যে, আমরা যেন এ বিষয়ে একটি আনুষ্ঠানিক চিঠি পাঠাই। ভারতে এই ইসলামি বক্তার বিরুদ্ধে অর্থপাচার এবং জাতিগত বিদ্বেষ ছড়ানোর অভিযোগ আনা হয়। এরপরই ভারত ছেড়ে মালয়েশিয়ায় পাড়ি জমান তিনি। তিন বছর ধরে সেখানেই বসবাস করছেন তিনি। সম্প্রতি মালয়েশিয়ার হিন্দু সম্প্রদায়কে নিয়ে এক ধর্মীয় বক্তৃতায় মন্তব্য করেও সমালোচনার মুখে পড়েন তিনি। দেশটির বিভিন্ন প্রদেশে তার বক্তব্য রাখার ওপরও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here