টানা বৃষ্টিতে বন্যা পরিস্থিতি মালবাজারে, বন্ধ ট্রেন চলাচল

0
kolkata bengali news

নিজস্ব প্রতিবেদক, মাল: টানা বৃষ্টিতে রেলওয়ে আন্ডারপাসের গার্ডওয়াল সরে গিয়ে বিপত্তি দেখা দিল নিউ জলপাইগুড়ি – নিউ মাল জংশন শাখার ট্রেন চলাচলে। ঘটনার জেরে বৃহস্পতিবার সকাল থেকেই ওই শাখায় বন্ধ হয়ে যায় ট্রেন চলাচল। পাশাপাশি বন্যা পরিস্থিতি দেখা দিয়েছে মালবাজারে। ডুয়ার্সের মালবাজার ব্লকের ঘিস নদীর পাশে রেলের লাইনের নীচে একদিকের জল অন্যদিকে যাওয়ার জন্য তৈরি করা হয়েছে আন্ডারপাস। কিন্তু গত কয়েক দিনের টানা বৃষ্টির জেরে তীব্র জলস্ফীতি দেখা দিয়েছে ঘিস নদীতে। তীব্র জলের স্রোতে সেই আন্ডারপাসের গার্ডওয়াল সরে যাওয়ায় বিপদজনক পরিস্থিতিতে পড়ে যায় তার ওপর দিয়ে যাওয়া রেললাইনটি।

বিষয়টি নজরে আসতেই বৃহস্পতিবার সকালেই বন্ধ করে দেওয়া হয় ওই রুটে ট্রেন চলাচল। যার জেরে দুরপাল্লার তিনটি এক্সপ্রেস ও দুইটি প্যাসেঞ্জার ট্রেন বাতিল করা হয়েছে বলে রেল সুত্রে জানা গিয়েছে। ঘটনার খবর পেয়ে ঘটনাস্থলে আসেন রেলের আধিকারিকরা এবং যুদ্ধকালীন তৎপরতায় কাজ শুরু করা হয়। তবে এই রুট কখন ট্রেন চলাচল স্বাভাবিক হবে তা এখনও স্পষ্ট নয়। অন্যদিকে লীস নদীর বাধ ভেঙ্গে গিয়ে জল ঢুকেছে মালবাজার মহকুমার সাউগাঁও বস্তিতে। জলে গ্রামবাসীদের ব্যবহার্য কার্লভাট এবং রাস্তা ভেঙে বিপত্তি দেখা দিয়েছে। জলের তীব্র গতিতে ভেঙে গিয়েছে পানীয় জলের কুয়ো, কৃষি জমির উপর দিয়ে বইছে জল।

গ্রামবাসীদের অভিযোগ গত বছরেও ভেঙেছিল এই বাঁধটি। কিন্তু বাগরাকোট গ্রাম পঞ্চায়েত থেকে নিম্নমানের কাজের দরুন তা ফের ভাঙল। ১০০ মিটার বাঁধ ভেঙে যাওয়ায় গ্রামের ভেতর দিয়ে নদীর জল যাচ্ছে। ঘটনায় আতঙ্ক দানা বেঁধেছে এলাকায়। স্থানীয় বাসিন্দারা জানান, এব্যাপারে এর আগে বাগরাকোট গ্রাম পঞ্চায়েতে জানিয়েছিলাম, যাতে বাঁধটি ঠিকঠাক বানানো হয়। কিন্তু বিষয়টি গায়েই লাগায়নি গ্রাম পঞ্চায়েত কর্তৃপক্ষ।
ঘটনায় সেচ দফতরকে পরিস্থিতি স্বাভাবিক করার নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন জলপাইগুড়ি জেলাশাসক অভিষেক তিওয়ারি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here