kolkata bengali news

Highlights

  • ‘দেশের স্বাধীনতা গভীর সংকটে’
  • পুরুলিয়ায় বিজেপিকে তোপ দেগে বললেন: মমতা
  • আইন প্রত্যাহার না হলে আন্দোলন চলবে: মমতা

নিজস্ব প্রতিনিধি, পুরুলিয়া: এনআরসি সিএএ-র বিরুদ্ধে কলকাতার রাস্তায় নেমে মিছিল করেছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। এবার জেলায় জেলায় এই প্রতিবাদ বিক্ষোভ কর্মসূচির সূত্রপাত করে দিলেন দলনেত্রী।  সোমবার পুরুলিয়া সদরে বিশাল এক মিছিল করেন মমতা বন্দ্যোপাধ্যায়। মিছিলের আগে সভামঞ্চ থেকে ফের আন্দোলনের স্লোগান বেঁধে দেন মমতা। সবাই নাগরিক, কাউকে দেশ ছাড়া হতে দেব না। সাফ বার্তা মমতা বন্দ্যোপাধ্যায়ের। এদিন তিনি আরও জানান এই আন্দোলন কলকাতা, জেলা ছাড়িয়ে রাজ্যের বাইরেও নিয়ে যেতে হবে। এদিনের সভা থেকেই ফের বিজেপির বিরুদ্ধ সুর চড়ান মমতা। তিনি বলেন, কেন্দ্রের বিজেপি সরকারের আমলে দেশের স্বাধীনঘোর সংকটে। তাঁর বক্তব্য, ইন্দিরা গান্ধী, রাজীব গান্ধী, লালবাহাদুর শাস্ত্রী, মনমোহন সিং, কত প্রধানমন্ত্রী এসেছেন দেশে, যাঁদের কে জিতিয়ে ক্ষমতায় এনেছে মানুষ আর বিজেপি বলছে সবাইকে ভাগিয়ে দেবে। এটা চলবে না। মানুষে মানুষে ভাগাভাগি চলবে না। এটা গণতান্ত্রিক আন্দোলন। মানুষের মাথার ওপর ছাদ সুরক্ষিত রাখার আন্দোলন। সভামঞ্চ থেকে হুঙ্কার মমতার।

এদিন মুখ্যমন্ত্রী আরও বলেন, ভারতবর্ষের বুকে বিজেপিকে একা করে দিন। ‘বৈধভাবে এদেশে বসবাসকারী নাগরিকদের নাগিরকত্ব কেড়ে নিতে চাইছে । সবার কাছে আমার অনুরোধ, একজোট হয়ে কেই গোটা দেশে একঘরে করে দিন।’ মিছিল শুরুর আগে সমাবেশ থেকে আহ্বান মমতা বন্দ্যোপাধ্যায়ের। পাশাপাশি আরও একবার মমতা জানিয়ে দেন, এই আইন বাতিল না হলে তিনি আন্দোলন থামাবেন না। আপনারা শুধু ভোটার লিস্টে নাম রয়েছে কিনা দেখে নিন। বাকি আমি দেখে নেব। বাংলা থেকে কাউকে তাড়াতে দেব না। দেশ থেকে তাড়াতে দেব না।’ আশ্বাস তৃণমূল সুপ্রিমোর। পাশাপাশি তিনি বলেন, পড়ুয়ারা এই আন্দোলনে জড়িয়ে পড়েছে। তিনি যে পড়ুয়াদের এই আন্দোলনকে সমর্থন করেন, তা এদিনও পরিষ্কার করে দেন তৃণমূল নেত্রী।

প্রসঙ্গত লোকসভা নির্বাচনে হাতছাড়া হয়েছিল পুরুলিয়া। আর কলকাতার পর নাগরিকত্ব আইনের প্রতিবাদে এবার সেই পুরুলিয়া দিয়েই জেলাসফর শুরু করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। পুরুলিয়া টাউনে ৫ কিলোমিটার পায়ে হেঁটে মিছিল করেন তৃণমূল কংগ্রেস সুপ্রিমো। এই মর্মে শুধু বিরোধী রাজনৈতিক দলই নয়, দেশের নাগরিক সমাজকেও রাস্তায় নামার অনুরোধ করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। সদ্য এনপিআর চালুর কথা ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। শুরু থেকেই রাজ্যে তা হবে না বলে জানিয়ে দিয়েছে কেরালা ও পশ্চিমবঙ্গ। সেই প্রসঙ্গে আজ ফের একবার, ‘বাংলায় এনপিআর হবে না’ বলে স্পষ্ট করে দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here