kolkata news

মহানগর ওয়েবডেস্ক: লকডাউনের ধাক্কা কাটিয়ে উঠে নিউ নরম্যালের ক্ষেত্রে ক্রমশ স্বাভাবিক হচ্ছে জনজীবন। নিয়ম নিষেধাজ্ঞার মধ্যেও পুজো অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। এবার হল মালিক থেকে শুরু করে মঞ্চ শিল্পীদের কথা চিন্তা করে আরও বড় ঘোষণা করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন তিনি জানিয়ে দিয়েছেন, ১ অক্টোবর থেকে যাত্রাপালা, ওপেন এয়ার থিয়েটারম সিনেমা, সঙ্গীত অনুষ্ঠান, নৃত্য অনুষ্ঠান, কবিতা পাঠ, এবং ম্যাজিক শো-র মতো অনুষ্ঠান ৫০ জন অংশগ্রহণকারী নিয়ে অনুষ্ঠিত করা যাবে। সেখানে মাস্ক পরা ও সামাজিক দূরত্ববিধি মেনে চলা বাধ্যতামূলক হবে বলে মুখ্যমন্ত্রী জানিয়েছেন। টুইট করে এই তথ্য জানান তিনি।

দিনদুয়েক আগেই পুজো আয়োজন নিয়ে কমিটিগুলোর সঙ্গে বৈঠক করেছিলেন মমতা। সেখানে একাধিক বিষয়ে ছাড় দেওয়া হলেও মঞ্চ শিল্পীদের ক্ষেত্রে কোনও সুরাহা করা হয়নি। যা নিয়ে মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে ক্ষোভ উগরে দেওয়ার পাশাপাশি শিল্পীদের একাংশ আবেদন জানিয়েছিলেন তাদের রুজি রুটির কথা ভেবে দেখতে। সেই মতো এদিন মঞ্চ শিল্পী মহলকে খুশি করে এই বার্তা দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

তিনি এদিন টুইটে লেখেন, ‘স্বাভাবিক ছন্দে ফেরার স্বার্থে যাত্রা, নাটক ওপেন এয়ার থিয়েটার, সিনেমা, সকল সঙ্গীত, নৃত্য, আবৃত্তি, ম্যাজিক অনুষ্ঠান সর্বাধিক ৫০ জন অংশগ্রহণকারীকে নিয়ে করার ছাড়পত্র দেওয়া হল। সামাজিক দূরত্ব, মাস্ক পরার মতো বিষয় বাধ্যতামূলক থাকছে।’ প্রসঙ্গত, এখনও পর্যন্ত কোনও রাজ্যই সাংস্কৃতিক অনুষ্ঠান বা সিনেমা হল খোলার মতো বিষয়গুলিকে ছাড় দেয়নি। করোনাকালে, তথা পুজোর মাসে এই প্রথম পশ্চিমবঙ্গ সরকারই এই পদক্ষেপের কথা ঘোষণা করল। যা নিঃসন্দেহে সাহসী তো বটেই। পাশাপাশি এই পেশার সঙ্গে যুক্ত নানা মানুষদের কথা ভেবেও এই পদক্ষেপ নেওয়া হয়েছে। যারা গত ছয় মাস ধরে কাজ হারিয়ে বসে আছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here