kolkata news

 

নিজস্ব প্রতিনিধি: দিল্লির বুকে চলতে থাকা কৃষক আন্দোলনের আঁচ এসে পড়ল এই রাজ্যে। এই ইস্যুতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে তীব্র ভাষায় আক্রমণ করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কৃষক আন্দোলনকে পূর্ণ সমর্থন জানিয়েছেন বৃহস্পতিবার তিনি বিধানসভায় বলেন, আন্দোলনকারী কৃষকদের দেশদ্রোহী আখ্যা দেওয়া হচ্ছে। যা কোনও ভাবেই মেনে নেওয়া যায় না। দিল্লির ঘটনা হাতের বাইরে চলে যায় কেন্দ্রীয় সরকারের ব্যর্থতার জন্য। তাই এই ইস্যুতে তিনি প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির পদত্যাগ দাবি করেছেন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এদিন বিধানসভায় বলেন, ‘হয় এই তিনটে কৃষি বিল প্রত্যাহার কর, নয় গদি ছাড়ো। দেশের পরিস্থিতি এখন নাগালের বাইরে চলে গিয়েছে। তাই প্রধানমন্ত্রীর পদত্যাগ করা উচিত।‘ তারপর তিনি আবার নিজস্ব ঢঙে বলেন, ‘আগে দিল্লি সামলা তারপর বাংলা’।

​উল্লেখ্য, এদিন বিধানসভায় পার্থ চট্টোপাধ্যায় কৃষি আইন প্রত্যাহারের দাবিতে প্রস্তাব পেশ করতে শুরু করলে বিজেপি বিধায়করা হট্টগোল শুরু করেন। বিজেপি বিধায়ক মনোজ টিগগা সেই সময় আচমকা ‘জয় শ্রীরাম’ স্লোগান দিতে শুরু করেন। তাতে গলা মেলান কংগ্রেস বিধায়ক দুলাল বর। যদিও এখন তিনি বিজেপিতে যোগ দিয়েছেন।

​পার্থ চট্টোপাধ্যায় কৃষি আইন প্রত্যাহারের দাবিতে যে প্রস্তাব পেশ করেন, সেই প্রস্তাবের সমর্থনে মুখ্যমন্ত্রী বলতে শুরু করেন, ‘এটা খুব দুঃখের বিষয় যে কেউ আন্দোলন করলে তাদের সন্ত্রাসবাদী তকমা দিয়ে সেই আন্দোলন ভেঙে দেওয়ার চেষ্টা করা হচ্ছে। দিল্লির ঘটনা পুলিশ নিয়ন্ত্রণ করতে পারেনি। একটা বড় আন্দোলন চলছে। তাতে দু-একটি ছোট ঘটনা ঘটতেই পারে। কিন্তু তার জন্য কৃষকদের দেশদ্রোহী বলার তীব্র নিন্দা করছি। এদিন বিধানসভায় তুমুল হট্টগোলের পর বিজেপি বিধায়করা সমবেত ভাবে ‘জয় শ্রীরাম’ ও ‘ভারত মাতা’র নামে স্লোগান দিতে দিতে ওয়াকআউট করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here