মহানগর ওয়েবডেস্ক: লকডাউন শেষ হয়ে এখন আনলকিং পর্যায়ে ঢুকে পড়েছে দেশ। তবে অনেক ক্ষেত্রেই সাধারণ মানুষ মর্নিং ওয়াকে যেতে পারছেন না। আনলকিং পর্যায়ে এবার সকালে মর্নিং ওয়াকে ছাড় দেওয়ার কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে মাস্ক, গ্লাভস ও সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে এক্ষেত্রে। করোনা সংক্রমণ যাতে না ছড়ায় সেদিকে নজর রাখতে হবে। সকাল সাড়ে পাঁচটা থেকে সকাল সাড়ে আটটা পর্যন্ত মর্নিং ওয়াক করা যাবে।

অন্যদিকে বিয়েবাড়ি ও শ্রাদ্ধের মতো পারিবারিক অনুষ্ঠানে জমায়েত ২৫ থেকে বাড়িয়ে ৫০ জন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে সরকারের তরফে। যেসব রাজ্য হটস্পট সেখান থেকে বিমান যাতায়াত নিয়ন্ত্রণ করার জন্য অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের সচিব এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিবকে রাজ্য চিঠি দিয়েছে রাজ্য। অন্যদিকে মেট্রো করে যাতে অন্ততপক্ষে জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত মানুষ যাতাযাত করতে পারেন সেই ব্যবস্থার দিকে নজর দেওয়ার আবেদন জানান মমতা।

এদিন মুখ্যমন্ত্রীকে বিশেষ কড়া বার্তা দিতে শোনা যায় বাস মালিক ও ইউনিউয়নগুলিকে। রাস্তায় পর্যাপ্ত পরিমাণ বাস না নামার কারণে সাধারণ মানুষ যে সমস্যার মুখোমুখি হচ্ছেন তা মেনে নেন তিনি। মমতা বলেন, ‘সরকারকে মাঝেমাঝে কড়া হতে হয়। আমরা বলেছিলাম ১৫ হাজার টাকা করে দেব। বাস সংগঠনগুলির সঙ্গে বৈঠক হয়েছে, তারা কথা দিয়ে গিয়েছিলেন বাস নামাবেন। কিন্তু তারপরেও বেশকিছু ইউনিয়নের অন্যরকম বিবৃতি দেখছি। মানুষের অসুবিধা হলে সরকারকে কড়া হতে বাধ্য হতে হবে। বেসরকারি বাস নিয়ে কাল পর্যন্ত দেখবো। আশা করি যা কথা দিয়েছিলেন তাই রাখবেন। তারপর যদি না মানে আইন অনুযায়ী ব্যবস্থা নেব। প্রয়োজনে ডিজাস্টার আইনের সাহায্য নিয়ে সরকারবাসগুলোকে নিয়ে নেবে, সরকারি ড্রাইভার দিয়ে সেই বাস চালানো হবে।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here