ডেস্ক: সকাল থেকেই কর্ণাটকের ফলাফলে নজর ছিল গোটা দেশের৷ আসন সংখ্যার নিরিখে বিজেপি বৃহত্তম দল হলেও সরকার গঠনে কংগ্রেস কড়া চ্যালেঞ্জের মুখে ফেলে দিয়েছে নরেন্দ্র মোদীর দলকে৷ ২২৪ আসনের (এর মধ্যে ২টি আসনে ভোট হয়নি) কর্ণাটক বিধানসভা নির্বাচনে সরকার গড়তে দরকার ছিল কমপক্ষে ১১২টি আসন৷ কিন্তু বিজেপি ১০৪-এ গিয়ে থেমে যায়৷ অন্যদিকে, কংগ্রেস ৭৮ ও জেডিএস মিলে আসন সংখ্যা দাঁড়ায় ১১৬টি৷ সঙ্গে দু’জন নির্দল নিয়ে মোট ১১৮টি৷ হেসেখেলে সরকার গঠন করতে পারবে কংগ্রেস-জেডিএস৷ এবং এই জোটের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী প্রাক্তন প্রধানমন্ত্রী এইচ ডি দেবগৌড়ার পুত্র কুমারস্বামী৷ কিন্তু কুমারস্বামীকে নিয়ে হঠাৎই বিদ্রোহ শুরু করে কংগ্রেসের লিঙ্গায়েত সম্প্রদায়ের বিধায়করা৷ আবার জেডিএসের বেশ কয়েকজন বিধায়ক জানিয়েছেন, তাঁরা কংগ্রেস নয় বিজেপির সঙ্গে সরকার গঠনে আগ্রহী৷ এই পরিস্থিতিতে কিছুটা হলেও সুবিধাজনক জায়গায় রয়েছে ইয়েদুরেপ্পার বিজেপি৷ কিন্তু ২০১৯-এর কথা ভেবে কোনওভাবেই কর্ণাটক হাতছাড়া করতে চায় না কংগ্রেস৷ কট্টর মোদী বিরোধী বলে পরিচিত বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও চান না কর্ণাটকের ব্যাটন চলে যাক বিজেপির হাতে ৷

তাই এবার আসরে নামলেন খোদ মমতা৷ সূত্রের খবর, তৃণমূল নেত্রী এই পরিস্থিতিতে প্রাক্তন প্রধানমন্ত্রী তথা কর্ণাটকের জেডিএস নেতা দেবেগৌড়াকে ফোন করেন। প্রথমে জেডিএস প্রধানকে জয়ের শুভেচ্ছা জানান মমতা। এরপর বর্ষীয়ান নেতাকে অনুরোধ করে বৃহত্তর স্বার্থে তিনি যে কোনও পরিস্থিতিতে কংগ্রেসকে সমর্থনের কথা বলেন। রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে, আগামিবছের লোকসভা নির্বাচনের আগে কর্ণাটক নিয়ে মমতার এই তৎপরতা বিশেষভাবে তাৎপর্যপূর্ণ।

এদিন মমতা মমতা বন্দ্যোপাধ্যায়ের বলেন, কর্ণাটকের ফলাফলে স্পষ্ট জেডিএস এবং কংগ্রেসের মধ্যে ভোট কাটাকাটিতে ফায়দা তুলেছে বিজেপি৷ কর্ণাটকের এই ফলাফলের পর কংগ্রেসের বোঝা উচিত এই মুহূর্তে বিজেপিকে এককভাবে হারানোর ক্ষমতা নেই সোনিয়া-রাহুলের দলের৷ জোট হলে কংগ্রসের এই বিপর্যয় হত না বলেই মনে করেন মমতা৷ জোট হলে ভোটের ফল অন্যরকম হত বলে আগেই টুইট বার্তায় জানিয়ে ছিলেন তৃণমূল সুপ্রিমো। মমতা বন্দ্যোপাধ্যায় চাইছেন, ২০১৯-এর আগে কংগ্রেস গোটা দেশজুড়ে গুরত্বপূর্ণ ভূমিকা নিক৷ আঞ্চলিক দলগুলিকে সম্মান দিক। তাহলে বিজেপির বিরুদ্ধে লড়াই করার পথ আরও প্রশস্ত হবে। বিজেপিকে সরাতে চাইলে কংগ্রেসকে আঞ্চলিক দলগুলির সঙ্গে হাত মেলাতেই হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here