CM bengali news

মহানগর ওয়েবডেস্কঃ কোভিড-১৯ এর সঙ্গে প্রতিনিয়ত যুদ্ধ করছে বিশ্ব। হঠাৎ যেন গোটা পৃথিবীটাই বদলে গেল। কঠিন থেকে কঠিনতর সময়ের মধ্যে দিন কাটাচ্ছে মানুষ। এই নিয়েই ফের কলম ধরলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার এই কবিতার নাম ‘ফ্যাকাশে’। মূলত করোনা পরিস্থিতিতে ‘ফ্যাকাশে’ পৃথিবীর কথা ফুটে উঠল তাঁর কবিতায়।

মুখ্যমন্ত্রী লেখেন- আকাশ যেন কেমন ফ্যাকাশে /মেঘগুলো খাসা-ঠাসা/ বস্তাপচা ময়লার ধোঁয়ায়/পৃথিবীটা গেল বদলে/ এসে গেল ‘কোভিড যুদ্ধ’/ মানবিক পৃথিবীতে / কালো আতঙ্কের হতাশা/ নিঃশ্বাসে শুধু অবিশ্বাস / বোবা- কালা মুখদর্শন /অর্ধমুখমণ্ডলীকে ঢেকেছে সূর্যগ্রহণে/ পূর্ণগ্রাসে চন্দ্রাভিযান ক্লান্ত/ জনজীবনের বলিরেখা/দিনের আলোয় আঁধারের দিবানিদ্রা/মিডিয়াতে ভয়ঙ্কর আতঙ্কের আগ্নেয়গিরি/ ধানের তুষকে জ্বালিয়ে দিয়েছে/ তুষারে ঢেকেছে শয্যা/পরিবেশ দূষণে শারীরিক দূষণের কালিমা/শব্দদূষণের চিতাভস্ম/কবে এর সমাপ্তি?/ জানা নেই/কবে আসবে জীবন রক্ষক?/ বোঝা যাচ্ছে না/ অপেক্ষাই অপেক্ষার অপেক্ষায়।

কবিতায় পৃথিবীর করুণ ও হতাশ ছবির কথাই তুলে ধরেন মুখ্যমন্ত্রী। মাস্কে ঢাকা মুখগুলির সঙ্গে তুলনা টেনে আনেন সূর্যগ্রহনের। তার কবিতা শেষ হয়েছে জীবন রক্ষক অর্থ্যাৎ ভ্যাকসিনের কথা কথা উল্লেখ করে। গোটা বিশ্বই আজ অপেক্ষা করছে ভ্যাকসিনের তাই তো লেখেন- ‘অপেক্ষাই অপেক্ষার অপেক্ষায়’।

বিভিন্ন পরিস্থিতিতেই কলম ধরেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ইতিমধ্যেই তাঁর কবিতা ‘ফ্যাকাশে’ রীতিমতো ভাইরাল সোশ্যাল মিডিয়ায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here