kolkata news
Parul

নিজস্ব প্রতিনিধি : মিশন ২০২৪। সেই লক্ষ্য পূরণেই শুক্রবারের সন্ধ্যায় হয়ে গেল ইলেকশন স্পেশালিস্ট প্রশান্ত কুমারের সঙ্গে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের বৈঠক। কেবল ২০২৪ নয়, বস্তুত ২০২৬এর বিধানসভা ভোটে তৃণমূলের জয় নিশ্চিত করার পরিকল্পনাও ছকা হয়ে গেল ওই বৈঠকে।

ads

২০১৯ এর লোকসভা নির্বাচনে এক লপ্তে বেশ কিছু আসন কমে গিয়েছিল তৃণমূলের। স্বাভাবিকভাবেই একুশের নির্বাচনে দলের ফল নিয়ে ভয় ধরে যায় তৃণমূল নেতৃত্বের বুকে। বিহার থেকে উড়িয়ে আনা হয় ইলেকশন স্পেশালিস্ট প্রশান্ত কুমারকে(পিকে)। পিকের হাতযশেই একুশের নির্বাচনে বিপুল জনাদেশ নিয়ে ক্ষমতায় ফেরে তৃণমূল। তার পর থেকে পিকের ওপরই আস্থা বেড়েছে তৃণমূল নেতৃত্বের। সেই মতো পিকের সঙ্গে নয়া চুক্তি হয়েছে তৃণমূলের। ওই চুক্তি অনুযায়ী, ২০২৬ এর বিধানসভা নির্বাচন পর্যন্ত তৃণমূলকে দিশা দেখাবেন পিকে। এজন্য পিকের সংস্থা আইপ্যাক ইতিমধ্যেই কাজ শুরু করে দিয়েছে বলে সূত্রের খবর।

মমতাকে প্রধানমন্ত্রীর কুর্সিতে বসানোর পরিকল্পনাও ছকা হয়েছে গতকাল, শুক্রবারের বৈঠকে। সেই মতো ইতিমধ্যেই বিভিন্ন আঞ্চলিক দলের নেতাদের সঙ্গে বৈঠকে বসেছেন পিকে। সূত্রের খবর, কংগ্রেসের বিক্ষুব্ধদের সঙ্গেও কথা বলতে পারেন পিকে। শারদ পাওয়ারের বাড়িতে পিকের সঙ্গে বিভিন্ন আঞ্চলিক নেতাদের যে বৈঠক হয়েছিল, সেখানে কংগ্রেসের কেউ ছিলেন না। তাই কংগ্রেসের বিক্ষুব্ধ অংশের মন বুঝতে চাইছেন ইলেকশন স্পেশালিস্ট।

শুধু লোকসভা নয়, তার ঠিক দু বছর পরে রয়েছে রাজ্যের বিধানসভা নির্বাচনে। সেবারও যাতে রাজ্যের মসনদে তৃণমূলই ফেরে, সেজন্য এখন থেকেই রদবদল করা হচ্ছে জেলা সংগঠনে। সপ্তাহ দুয়েকের মধ্যেই শুরু হয়ে যাবে রদবদলের কাজ। শক্তপোক্ত সংগঠন নিয়েই কিস্তিমাৎ করার চেষ্টায় কোমর কষে নামছে তৃণমূল। পিকের পরিকল্পনা কতটা সফল হয়, এখন তাই দেখার।         

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here