kolkata news
Parul

নিজস্ব প্রতিনিধিরাত পোহালেই একুশে জুলাই। প্রস্তুতি তুঙ্গে তৃণমূল শিবিরে। করোনা আবহে এবারও সভা হবে ভার্চুয়ালি। তবে এবারের সভা নিয়ে উন্মাদনা তুঙ্গে। কারণ এবারই প্রথম সভা লাইভ টেলিকাস্ট করা হবে দেশের বিভিন্ন রাজ্যে। পর্যবক্ষকদের মতে, এবারের সভায়ই তৃণমূল সুপ্রিমো শুরু করে দেবেন ২০২৪এর লোকসভা নির্বাচনের সলতে পাকানোর কাজ।

ads

অমর একুশে। ফি বছর একুশে ফেব্রুয়ারি দিনটি ওপার বাংলায় পালিত হয় ভাষা দিবস হিসেবে। আর এপার বাংলায় একুশে জুলাই দিনটি পালিত হয় শহিদ দিবস হিসেবে। দিনটি শ্রদ্ধার সঙ্গে পালন করে কংগ্রেস এবং তৃণমূল। ১৯৯৩ সালের একুশে জুলাই মহাকরণ অভিযানে গিয়ে পুলিশের গুলিতে প্রাণ হারান ১৩ জন আন্দোলনকারী। আন্দোলনের ডাক দিয়েছিলেন তৎকালীন যুব কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তারপর গঙ্গা দিয়ে বয়ে গিয়েছে অনেক জল। কংগ্রেস ছেড়ে নয়া দল গড়েছেন মমতা। কংগ্রেসের সঙ্গে সাযুজ্য রেখে নামও দিয়েছেন দলের, তৃণমূল কংগ্রেস। সেই দলেরই হর্তা-কর্তা-বিধাতা তিনিই।

নয়া দল গড়লেও, ২১ জুলাই পুলিশের গুলিতে নিহতদের ভোলেননি মমতা। নতুন দল গড়ার পরেও ফি বছর শ্রদ্ধার সঙ্গে দিনটি পালন করে তৃণমূল। প্রথম প্রথম ধর্মতলায় হত শহিদ স্মরণ। এখন শহিদ তর্পণ হয় ব্রিগ্রেডে।

তবে করোনা আবহে গত বছরের মতো এবারও ভার্চুয়ালি হবে শহিদ তর্পণ। এবার সভার লাইভ টেলিকাস্ট হবে দেশের বিভিন্ন প্রদেশে। সেই তালিকায় যেমন রয়েছে মোদির গুজরাট, তেমনি রয়েছে বিপ্লব দেবে ত্রিপুরা। দক্ষিণের অন্ধ্রপ্রদেশও যেমন রয়েছে, তেমনি রয়েছে দেশবাসীর সাধের দিল্লিও। পর্যবেক্ষকদের মতে, শহিদ তর্পণের মাধ্যমেই আসমুদ্র হিমাচলকে এক সুতোয় বেঁধে ফেলার চেষ্টা করছেন তৃণমূল নেত্রী। স্বাভাবিক। নবান্ন দখলের পর এবার যে তাঁর দলের কর্মসূচি মিশন ‘২৪।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here