‘নাসা থেকে ভাষা, বেঙ্গলের ছেলে মেয়েরা সর্বত্র সেরা’, নেতাজি ইন্ডোরের মঞ্চ থেকে মমতা

0
218

মহানগর ওয়েবডেস্ক: তিনি মুখ্যমন্ত্রী। তাঁর প্রশাসনিক কাজের পাশাপাশি রাজ্য চালানোর দায়িত্ব রয়েছে। পাশাপাশি দেশের অন্যতম গুরুত্বপূর্ণ নেত্রী হিসাবে তাঁর নাম সকলের মুখে লেগেই থাকে। কিন্তু রাজনৈতিক মঞ্চে বক্তব্য কিংবা সাধারণ অনুষ্ঠানে তাঁর প্রাণ খোলা বক্তব্য নজর কাড়ে রাজনৈতিক মহল কিংবা বুদ্ধিজীবি মহলে। এদিন মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে উত্তীর্ণ কৃতি পরিক্ষার্থীদের সংবর্ধনা অনুষ্ঠানে গিয়ে খোশমেজাজে বক্তব্য রাখেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বর্তমান জীবনে সোশ্যাল মিডিয়া কিংবা টেকনোলজি কীভাবে সাহায্যে করে প্রত্যেক ছাত্র-ছাত্রী কিংবা সাধারণ মানুষকে তাঁদের কাজের ক্ষেত্রে সেকথা স্মরণ করিয়ে দেন তিনি। পাশাপাশি বাংলার ছেলে-মেয়েরা সারা বিশ্বের মধ্যে সেরা সেটাও মনে করিয়ে দেন মমতা বন্দ্যোপাধ্যায়।

তিনি জানান, ”নাসা থেকে ভাষা, বেঙ্গলের ছেলে মেয়েরা সেরা। সারা পৃথিবীতে যত ছেলে মেয়েরা আছে আমাদের বাংলার ছেলে-মেয়েরা বেস্ট। তাঁদের কোনও তুলনা হয় না।” পাশাপাশি মমতা বন্দ্যোপাধ্যায় ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্যে জানান, ”তবে আমি তোমাদের একটা কথা বলব সারাদিন বইয়ে মুখ বুজে থেকো না। শুধুমাত্র পড়াশুনা করতে করতে ও কম্পিউটারে মুখ বুজে রেখে ঘাড়টাকে বেঁকিয়ে দিও না। কারণ ঘাড় যদি এত অল্পবয়সে বেঁকে যায় তাহলে স্পন্ডিলাইসিস হতে পারে। আর ভালো করে খাওয়া দাওয়া করবে। এখন তোমাদের ডায়েটিং-এর বয়স নয়।”

 

মুখ্যমন্ত্রী আরও জানান, ”মাঝে মাঝে হাত পা একটু এক্সারসাইসিস করে নেবে। আর হাঁটবে কারণ হাঁটা শরীরের পক্ষে ভালো হঠাৎ করে বসে পড়বেন না। মনে রাখবে শরীরের নাম মহাশয় যাহা সহাবে তাই সয়। হাঁটাচলা করলে ব্রেণটা খোলে, আমি যখন হাটি আমার ব্রেণটাও হাঁটে। শুধুমাত্র বসে নয় দাঁড়িয়ে পড়বে। সারাক্ষন বসে থাকলে শরীরে জঙ ধরে যায়।” পাশাপাশি প্রত্যেক ছাত্র-ছাত্রীদের জীবনে শিক্ষক ও বাবা-মায়ের কথা মাথায় রাখবে সারাজীবন। তাঁদের কোনও বিকল্প হয় না সেটাও বলেছেন তিনি। এদিন রাজ্যের বিভিন্ন জেলা থেকে আগত কৃতী ছাত্র-ছাত্রীদের সংবর্ধনা দেওয়া হয় রাজ্য সরকারের তরফ থেকে। এদিন নেতাজি ইন্ডোরের এই অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পাশাপাশি উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্ট্যোপাধ্যায়, বিভিন্ন দফতরের মন্ত্রীরা ও সচিবেরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here