হোটেলে একই ঘরে থাকতে পারবেন পুরুষ-মহিলা, নিজেদের ‘বদলাল’ সৌদি সরকার

0
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: ধীরে ধীরে পুরোপুরি বদলে যাওয়ার পথে সৌদি আরব। কিছুদিন আগেই ‘নিয়ম’ ভেঙে সবেমাত্র পর্যটন ভিসা চালু করেছে তারা, পাশাপাশি নিজেদের পোশাকবিধিও শিথিল করেছে। এবার পুরুষ ও মহিলাকে হোটেলের একই ঘরে থাকার অনুমতি দেওয়া হল সৌদি প্রশাসনের তরফে!

একই ঘরে থাকতে পারবেন পুরুষ এবং মহিলা, এই নতুন নিয়মে ইতিমধ্যেই শোরগোল শুরু হয়েছে। সৌদির মতো দেশ এই ধরনের মানসিকতা পোষন করায় খুশি বিশ্ব। তবে এই নিয়ম সৌদি নাগরিকদের জন্য নয়। খোলসা করে বলতে হলে, বিয়ের আগে হোটেলে একসঙ্গে থাকা নিষিদ্ধ সৌদি আরবে। কিন্তু এবার থেকে বিদেশি পুরুষ ও মহিলাদের হোটেলের একই ঘরে থাকার অনুমতি দেওয়া হবে। আর এর জন্যে তাঁদের সম্পর্কের কোনও প্রমাণ দিতে হবে না। শুধুমাত্র বিদেশিদের জন্যই এই নিয়মের বদল আনল সৌদি সরকার।

‘বদ্ধ’ মানসিকতার সৌদি আবর বরাবরই সমালোচিত হয়েছে বিশ্বমঞ্চে। তাই নিজেদের অস্বস্তি কাটাতে বেশকিছু নিয়মে বদল এনেছে তারা। তবুও ১০০% মানসিকতার বদল ঘটাতে পারেনি। এখনও পোশাক নিয়ে কিছু বিধিনিষেধ রয়েই গিয়েছে। বিজ্ঞপ্তি দিয়ে জানিয়ে দেওয়া হয়েছে, আঁটসাঁট পোশাক পরে রাস্তায় বেরনো চলবে না। পশ্চিমী স্টাইল মেনে পথেঘাটে নারী-পুরুষের বেশি ঘনিষ্ঠ হওয়া চলবে না। চুম্বন করলে জরিমানা দিতে হবে। এরকমই অন্তত ১৯টি বিষয় ধরে ধরে তালিকা তৈরি করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here