kolkata bengali news

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রেশনগ্রহীতারা যাতে আরও সুষ্ঠু ভাবে রেশন পেতে পারেন, তাই বিশেষ উদ্যোগ নিল রাজ্য। তাই ডিজিটাল রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড, মোবাইল নম্বর সংযুক্তি করতে হবে। খাদ্য দপ্তর থেকে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, এ কাজের জন্য রেশন কার্ড, আধার কার্ড এবং মোবাইল নিয়ে রেশন দোকানে যেতে হবে। ডিলারকে সংযুক্তির জন্য অনুরোধ করতে হবে। তিনি ই–পসের সাহায্যে তা করবেন।

সব রেশন দোকানেই ই–পস রয়েছে। রেশনে জিনিসপত্র বিলির ক্ষেত্রে সেটি বাধ্যতামূলক করা হয়েছে। সংযুক্তি হয়ে গেলে নির্দিষ্ট ব্যক্তি ছাড়া অন্য কেউ তার রেশন তুলতে পারবে না। কারণ, আধার সংযুক্তি হয়ে গেলে গ্রহীতা যখন রেশন দোকান যাবেন, তখন আঙুলের ছাপের সাহায্যে রেশন তোলার অনুমতি দেবেন। অন্য কেউ তা পারবেন না। রেশন বন্টন নিয়ে কিছু ক্রুটির অভিযোগ উঠেছে। এমন কোনও অভিযোগ যাতে না পাওয়া যায়, তাই এই উদ্যোগ।

আঙুলের ছাপ না মিললেও চিন্তার কিছু নেই। সেক্ষেত্রে সংশ্লিষ্ট গ্রাহকের মোবাইলে ওটিপি আসবে। সেই ওটিপি দিয়ে কাজ সেরে নেওয়া যাবে। এ ব্যাপারে কারও কোনও অসুবিধা হলে যোগাযোগ করা যেতে পারে খাদ্য দপ্তরের টোল ফ্রি নম্বরে। সেগুলি হল:‌ ১৮০০৩৪৫৫৫০৫ এবং ১৯৬৭।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here