রাজ্যসভায় উপনির্বাচন লড়তে রাজস্থান থেকে মনোনয়ন জমা দিলেন মনমোহন

0
39

মহানগর ওয়েবডেস্ক: রাজ্যসভার উপনির্বাচনে লড়তে কংগ্রেসের পক্ষ থেকে মনোনয়ন দাখিল করলেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং। মঙ্গলবার রাজ্যের রাজধানী জয়পুরে নিজের মনোনয়নপত্র জমা দেন মনমোহন। রাজস্থানের উপমুখ্যমন্ত্রী সচিন পাইলট এদিন প্রাক্তন প্রধানমন্ত্রীকে নিয়ে যান মনোনয়ন দাখিল করাতে। মনমোহনের নির্বাচিত হওয়া নিয়ে অবশ্য কংগ্রেস পুরোপুরি আত্মবিশ্বাসী। কিন্তু লোকসভা নির্বাচনের পর থেকে কংগ্রেস যে দশার মধ্য দিয়ে যাচ্ছে সেখান থেকে মনমোহন দলকে টেনে তুলতে পারবেন না সন্দেহ থেকেই যাচ্ছে।

গতবছর ডিসেম্বর মাসেই মরুরাজ্যের বিধানসভা নির্বাচনে জয়ধ্বজা উড়িয়ে বিধানসভা দখল নিয়েছিল কংগ্রেস। সেই কারণেই রাজ্যসভায় মনমোহনের নির্বাচন হওয়া নিয়ে আত্মবিশ্বাসী সনিয়া গান্ধীর দল। ১০০ বিধায়ক সহ ১২ নির্দল ও ছয় বহুজন সমাজবাদী পার্টির সমর্থন থাকায় মনমোহনকে রাজ্যসভায় পাঠানোর মত যথেষ্ট সংখ্যা রয়েছে কংগ্রেসের হাতে। বিজেপির মদন লাল সাইনির মৃত্যুর পর রাজস্থান থেকে যে আসনটি ফাঁকা হয়েছিল সেই আসনটিতে মনোনয়ন জমা দিয়েছেন মনমোহন।

গত ২৮ বছর ধরে অসম থেকে রাজ্যসভার সাংসদ হিসেবে প্রতিনিধিত্ব করে এসেছেন দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী। গত জুন মাসে তাঁর রাজ্যসভার সদস্যতার মেয়াদ ফুরোয়। রাজস্থানের ১০টি রাজ্যসভার আসনের মধ্যে ৯টি রয়েছে বিজেপির দখলে। বাকি থাকা একটি আসন পেতে মরিয়া হয়ে উঠেছে কংগ্রেস। এই আসনটিতে মনমোহনকে জিতিয়ে আনতে চেষ্টা চালাবে কংগ্রেস। গত জুন মাসে রাজ্যসভায় খালি হয় একটি আসন। বিজেপির রাজস্থানের সদস্য মদন লাল সাইনির মৃত্যুতে তাঁর পদটি শূন্য হয়ে যায়।

অসমে পালা বদলের পরই এবার সেখান থেকে সরিয়ে আনা হচ্ছে মনমোহন সিংকে। এবার তাঁকেই তুরুপের তাস করে রাজ্যসভায় রাজস্থানের পাশা বদলাতে চাইছে কংগ্রেস। রাজ্যসভা সূত্রের খবর, এই আসনের জন্য ভোট হবে আগামী ২৬ অগাস্ট।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here