national news

মহানগর ডেস্ক: কালো টাকা, জাল নোট ও দুর্নীতি মুক্ত ভারত গড়ার লক্ষ্যে নিয়ে ২০১৬ সালের ৮ই নভেম্বরের রাত্রে হঠাৎই নোট বাতিলের চমক দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ‘দেশের ভালো হবে’ এই স্বপ্ন দেখিয়ে কোটি কোটি মানুষকে ব্যাংকের লাইনে দাঁড় করিয়েছিলেন মোদি। নোটবন্দি নিয়ে মোদিকে আজ তীর বিদ্ধ করেন বিরোধীরা। নোটবন্দি ইস্যুকে সামনে রেখে ফের নরেন্দ্র মোদিকে তীব্র ভাষায় আক্রমণ করলেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং।

২০১৬ সালের নোটবন্দি ইস্যুকে টেনে এনে এদিন মোদিকে ফের চাঁচাছোলা ভাষায় আক্রমণ করলেন মনমোহন সিং। এদিন কেরলের রাজীব গান্ধী ইনস্টিটিউট অফ ডেভেলপমেন্ট স্টাডিজের পক্ষ একটি উন্নয়নমূলক শীর্ষ সম্মেলনের আয়োজন করা হয়। সেখানে যোগ দিতে এসে প্রাক্তন প্রধানমন্ত্রী বলেন, ‘কেন্দ্রের নোটবন্ধির কারণেই দেশে বেকারত্বের পরিমাণ বৃদ্ধি পেয়েছে, অসংগঠিত সেক্টরে হাজার হাজার মানুষ কাজ হারিয়েছেন।’

তিনি আরও বলেন, ‘রাজ্যগুলির সঙ্গে কেন্দ্রের সমন্বয়ের মাধ্যমেই দেশ এগিয়ে যেতে পারে। দেশের উন্নতি সাধনের জন্য রাজ্যগুলির সঙ্গে নিয়মিত পরামর্শ নেওয়া প্রয়োজন কেন্দ্রের। কিন্তু বর্তমান সরকারের আমলে সেই ব্যবস্থা পুরোপুরি ধ্বংস হয়ে গেছে।’ মনমোহন সিংয়ের সংযোজন, ‘করোনা দেশের অর্থনীতিকে ধ্বংস করে দিয়েছে। সমস্ত রাজ্যগুলিকে এখনও অনেক প্রতিবন্ধকতা কাটিয়ে উঠতে হবে।’ করোনার কারণে কেরলের সমগ্র আইটি সেক্টর, ট্যুরিজম, যে প্রবল ক্ষতির মুখে পড়েছে, সে কথা তুলে ধরে তার সমাধান কিভাবে হতে পারে, সে কথাও বলেন দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here