মহানগর ওয়েবডেস্ক: প্রাক্তন প্রধানমন্ত্রী ডঃ মনমোহন সিং-এর ‘স্পেশ্যাল প্রোটেকশন গ্রুপ’ বা এসপিজি নিরাপত্তা তুলে নিল কেন্দ্রীয় সরকার। এখন তাঁকে ‘সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স’ বা সিআরপিএফ-এর নিরাপত্তা দেওয়া হয়েছে। মনমোহন সিং-এর নিরাপত্তা নিয়ে এই সিদ্ধান্ততে ইতিমধ্যেই স্বীকৃতি দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।

তাদের তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, কোনও রাজনৈতিক ব্যক্তিত্বের নিরাপত্তা চিরদিনের জন্য নয়। কার নিরাপত্তা কখন এবং কতটা প্রয়োজন তার দিকে নজর দিয়েই নিরাপত্তার ব্যবস্থা করা হয়। এই মুহূর্তে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং-এর ওপর হামলার কোনও আশঙ্কা নেই। তাই জন্য তাঁর এসপিজি নিরাপত্তা তুলে নেওয়া হয়েছে বলে জানিয়ে দেওয়া হয়েছে। উল্লেখ্য, এখন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর এসপিজি নিরাপত্তা রয়েছে। সেই সঙ্গে কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধী, সাংসদ রাহুল গান্ধী এবং কংগ্রেস নেত্রী প্রিয়ঙ্কা গান্ধী এসপিজি নিরাপত্তা পান।

তবে হঠাৎ কেন প্রাক্তন প্রধানমন্ত্রীর নিরাপত্তা কমিয়ে দেওয়া হল, এই নিয়ে চর্চা শুরু হয়েছে। কিন্তু বিশেষজ্ঞদের মতে, এতে কোনও ‘ষড়যন্ত্র’-এর সম্ভাবনা নেই। কারণ, একসময় পর সকলেরই ভারি নিরাপত্তা সরিয়ে নেওয়া হয়। এর মূল কারণ, টাকা খরচ। এসপিজি নিরাপত্তা বহাল রাখতে অনেক বেশি পরিমাণ টাকার খরচ হয়। সেজন্যই একটা বিশেষ সময় পরে নিরাপত্তা কমিয় দেওয়া হয়ে থাকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here