ডেস্ক: কথা ছিল বছরে দু’কোটি চাকরি দেবেন, কোথায় গেলো সেগুলো? কংগ্রেসের প্লেনারি অধিবেশনে কর্মসংস্থান ইস্যুতেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আক্রমণ করলেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং। এখানেই শেষ নয়, দেশজুড়ে কৃষক অসন্তোষ থেকে শুরু করে জম্মু কাশ্মীরে বাড়তে জঙ্গি উপদ্রবের জন্যও মোদীকেই নিশানায় নেন মনমোহন।

দেশে আপাতত কর্মসংস্থানই সবচেয়ে বড় সমস্যা। সেই সমস্যা ঘুচিয়ে বছরে দু’কোটি চাকরির প্রতিশ্রুতি দিয়ে ক্ষমতায় এসেছিলেন নরেন্দ্র মোদী। কিন্তু মেরেকেটে তারপর থেকে বছরে কর্মসংস্থান হয়েছে ২ লক্ষ প্রতি বছর। গোদের উপর বিষফোঁড়ার মতো নোটবন্দি এবং জিএসটির কোপে চাকরি হারাতে হয়েছে লক্ষাধিক মানুষকে। এই সকল সমস্যাকে ইস্যু করে রবিবার মোদীকে একহাত নেন মনমোহন। তাঁর দাবি, বছরে দু লাখ কর্মসংস্থাও হয়নি। ছয় বছরে কৃষকদের আয় দ্বিগুণ করার দাবিও গিমিক ছিল যা সম্ভব নয়। উল্টে আত্মহত্যার মিছিল চলছে দেশে।

অধিবেশনের প্রথম দিন বিজেপি সহ মোদীকে স্টেপআউট করে খেলার ইঙ্গিত দিয়েছিলেন রাহুল ও সোনিয়া গান্ধি। সেই সুরে সুর মিলিয়ে দ্বিতীয় দিন মনমোহন বলেন, বিজেপি সরকারের আমলে তলানিতে গিয়েছে ঠেকেছে দেশের অর্থনীতি। নোটবন্দির মতো পদক্ষেপের কারণে কোপের মুখে পড়েছে অসংগঠিত কাজের সুযোগ। অপরিকল্পিত জিএসটির ফলে দেশে মাঝারি ক্ষেত্রের কর্মসংস্থান উধাও হয়ে গিয়েছে।

জম্মু কাশ্মীরের সন্ত্রাসবাদী কার্যকলাপ উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাওয়া নিয়েও মোদী সরকারকে কটাক্ষ করেন মনমোহন। প্রাক্তন প্রধানমন্ত্রী বলেন, কাশ্মীরের কেন্দ্র যেভাবে পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করছে তাতে অবস্থা আরও খারাপ হচ্ছে। এই সরকারের আমলে দেশের সীমান্ত কোনও ভাবেই সুরক্ষিত নয়।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here