kolkata news

নিজস্ব প্রতিনিধি : ভারতের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে ঢুকে পড়ল মার্কিন রণতরী। যা নিয়ে শুরু হয়েছে ব্যাপক হইচই। তবে এ ব্যাপারে শুক্রবার সন্ধে পর্যন্ত কোনও প্রতিক্রিয়া মেলেনি ভারতের। যদিও ঘটনার কথা স্বীকার করে নিয়েছেন মার্কিন কর্তারা।

সূত্রের খবর, লাক্ষাদ্বীপের কাছে রয়েছে ভারতের বিশেষ অর্থনৈতিক অঞ্চল। এই অঞ্চলের অনেকটা  আন্তর্জাতিক জলসীমানার মধ্যে পড়ে। এই অঞ্চলে প্রবেশ করতে গেলে আগাম অনুমতি নিতে হয় ভারতকেও। অন্যান্য দেশের ক্ষেত্রেও একই নিয়ম। এই এলাকায় চিনা রণতরী কোনওভাবে ঢুকে পড়লে তাড়া করে বের করে দেয় ভারতীয় নৌসেনা। এই এলাকায় দিন কয়েক আগে ঢুকে পড়ে মার্কিন রণতরী ইউএসএ জন পল জোনস নামের জাহাজটি। লাক্ষাদ্বীপের ১৩০ নটিক্যাল কিলোমিটার অভ্যন্তরে ঢুকে পড়ে ইউএসএ জন পল জোনস। ঘটনাটি নিজেরাই স্বীকার করে নিয়েছেন মার্কিন নৌ-সেনা কর্তারা।

চিনের সঙ্গে ভারতের সম্পর্ক বৈরিতার হলেও, আমেরিকা মিত্র দেশ। পাকিস্তানকে সমর্থন করায় লালফৌজের দেশের সঙ্গে ভারতের সম্পর্ক ভালো নয়। তবে আমেরিকার সঙ্গে ভারতের সম্পর্ক বন্ধুত্বের। ট্রাম্প জমানায় সেই সম্পর্ক খুবই গাঢ় হয়েছিল। যদিও বাইডেন জমানায় এখনও বন্ধুত্বের উষ্ণতার চেনা সেই ছবিটা এখনও দেখা যায়নি। তবে কেন নিয়ম লঙ্ঘন করে মার্কিন রণতরী ভারতের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে প্রবেশ করল, সে প্রশ্ন উঠেছে। ঘটনাটি জলসীমায় প্রহরারত নৌসেনার চোখ এড়িয়ে গেল কীভাবে, সে প্রশ্নও উঠছে। যদিও এদিন সন্ধে পর্যন্ত এ ব্যাপারে কোনও প্রতিক্রিয়া মেলেনি ভারতের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here