ko;kata bengali news

Highlights

  • নিখোঁজ রয়েছে পুলওয়ামা হামলার মাস্টারমাইন্ড মাসুদ আজহার
  • মাসুদের সন্ধান দিল ভারতের সন্ত্রাসদমন সংস্থা
  • পাকিস্তানের ভাওয়ালপুরে কঠোর নিরাপত্তায় ঘেরা বোমা নিরোধক একটি ঘরে রাখা হয়েছে মাসুদ আজহারকে

মহানগর ওয়েবডেস্ক: এফএটিএফের কালো তালিকা থেকে বাঁচতে নয়া পন্থা নিল পাকিস্তান। ইমরান খানের দেশ জানিয়েছে, নিখোঁজ রয়েছে পুলওয়ামা হামলার মাস্টারমাইন্ড মাসুদ আজহার। তবে মাসুদের সন্ধান দিল ভারতের সন্ত্রাসদমন সংস্থা । পাকিস্তানেই রয়েছে এই ‘মোস্ট ওয়ান্টেড’ জঙ্গি। জানা গিয়েছে, পাকিস্তানের ভাওয়ালপুরে কঠোর নিরাপত্তায় ঘেরা বোমা নিরোধক একটি ঘরে রাখা হয়েছে মাসুদ আজহারকে। অর্থাত্ মাসুদকে লুকিয়ে রেখেছে পাকিস্তান, যাতে গোটা বিশ্বের সামনে তারা প্রমাণ করতে পারে যে খুঁজে পাওয়া যাচ্ছে না মাসুদ আজহারকে।

পুলওয়ামা হামলার পর পাকিস্তানকে একটি ডসিয়ার পেশ করে ভারত। যেখানে ২০১৬ সালে পাঠানকোট বিমানবন্দরে জইশের হামলার তদন্ত করার সময় পাওয়া একটি মোবাইল নম্বর যা সরাসরি বাহাওয়ালপুরের ওই ‘টেরর ফ্যারটরির’ সঙ্গে যুক্ত ছিল। ভাওয়ালপুর ছাড়াও আরও দুটি ঠিকানার সন্ধান পাওয়া গেছিল মাসুদ আজহারের। যেটি হল হাবসির মাদ্রাসা বিলাল, বান্নু ও খাইবার পাকতুনখোয়া প্রদেশ।

তবে পাকিস্তান যে মাসুদ আজহারকে লুকিয়ে রাখতে চাইছে সে বিষয়ে কোনও সন্দেহ নেই। রবিবারই প্যারিসে বসেছে ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্সের বৈঠক। এফএটিএফের ধূসর তালিকায় রয়েছে এখন পাকিস্তান। তবে যে কোনও মূহুর্তেই এফএটিএফের কালো তালিকায় আসার আশঙ্কা রয়েছে তাদের। তবে সেটা যাতে না হয় তারই চেষ্টা চালাচ্ছে তারা। মনে করা হচ্ছে, এফএটিএফের হাত থেকে বাঁচার জন্য়ই তারা মাসুদকে নিখোঁজ ঘোষণা করেছে পাকিস্তান।

ইতিমধ্যেই তারা জানিয়েছে, মাসুদ আজহার নিরুদ্দেশ। অন্যদিকে জামাত-উদ দাওয়া প্রধান হাফিজ সইদ যে কারাবাসে রয়েছে সেই কথাও জানিয়েছে পাকিস্তান। তবে তাতে কী নিজেদেরকে এফএটিএফের ব্ল্যকলিস্টেড হওয়া থেকে রুখতে পারবে পাকিস্তান? প্রশ্ন এখন সেটাই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here