Home Featured জইশের ষড়যন্ত্র: আগামী সপ্তাহেই পুলওয়ামা হামলার চার্জশিট পেশ করবে এনআইএ

জইশের ষড়যন্ত্র: আগামী সপ্তাহেই পুলওয়ামা হামলার চার্জশিট পেশ করবে এনআইএ

0
জইশের ষড়যন্ত্র: আগামী সপ্তাহেই পুলওয়ামা হামলার চার্জশিট পেশ করবে এনআইএ
Parul

মহানগর ওয়েবডেস্ক: সালটা ২০১৯-এর ১৪ ফেব্রুয়ারি। ভারত ইতিহাসে রক্তাক্ত দিন গুলির অন্যতম একটি দিন হিসেবে ইতিহাসে স্মরণীয় পুলওয়ামা জঙ্গি হামলা। ভয়াবহ এক বিস্ফোরণ প্রাণ কেড়ে নিয়েছিল ৪০ জন নিরস্ত্র সিআরপিএফ জওয়ানের। এই হামলার তদন্ত ভার তুলে দেওয়া হয়েছিল জাতীয় তদন্তকারী সংস্থা এনআইএ-র হাতে। প্রায় দেড় বছর তদন্তের পর জানা যাচ্ছে, আগামী সপ্তাহেই পুলওয়ামা জঙ্গি হামলার চার্জশিট পেশ করতে চলেছে তদন্তকারী সংস্থা। এই চার্জশিটে দেশি ও বিদেশি অপরাধীদের নামের তালিকার পাশাপাশি বিস্তারিত উল্লেখ করা হচ্ছে কীভাবে বিপুল পরিমাণ বিস্ফোরক সংগ্রহ করেছিল জঙ্গিরা।

তদন্তকারী সূত্রের খবর, ভয়াবহ এই জঙ্গি হামলার তদন্তে নেমে একাধিক বিষয় উঠে এসেছে তদন্তকারীদের হাতে। সেখানে এই হামলার মুখ্য ষড়যন্ত্রকারী যে জইশ-ই-মোহাম্মদ তা নিয়ে কোনও সন্দেহ নেই। পাশাপাশি ওই হামলার চার্জশিট এনআইএর তরফে পেশ করা হবে সেখানে বিস্তারিত উল্লেখ করা হচ্ছে কিভাবে বিপুল পরিমাণ আরডিএক্স ও অন্যান্য সামগ্রী জোগাড় করেছিল জঙ্গিরা। পাশাপাশি তুলে ধরা হবে সেই সমস্ত জঙ্গির পরিচয় যারা এই হামলার অন্যতম মাথা ছিল। তুলে ধরা হবে তাদের সহযোগীদের নামও। পাশাপাশি জানা যাচ্ছে এই হামলার মাস্টারমাইন্ড হিসেবে দুই জনের নাম থাকছে চার্জশিটে। এই দুই জইশ জঙ্গি হল মৌলানা মাসুদ আজহার ও রউফ আজগর। পাশাপাশি চার্জশিটে উল্লেখ করা হচ্ছে বিস্ফোরক সংক্রান্ত তথ্য।

তদন্তকারী সূত্রে জানা যাচ্ছে যে পরিমাণ বিস্ফোরক ব্যবহার করা হয়েছিল তার সবটাই পাকিস্তানের কেনা হয়েছিল এবং ভারতে পাচার করা হয়েছিল। খুব কম হলেও ২০ কেজি বিস্ফোরক ব্যবহার করা হয়েছিল ওই বিস্ফোরণে। রাতের অন্ধকারে নানান জিনিসপত্রের ভেতর লুকিয়ে সীমা পার করানো হয়েছিল বিস্ফোরক। পরে নাইট্রোগ্লিসারিন ও অ্যামোনিয়াম নাইট্রেট জোগাড় করা হয়েছিল স্থানীয় অঞ্চল থেকে। এর পাশাপাশি এই হামলার পিছনে যে নাম গুলি ছিল সেগুলি হল আদিল আহমেদ দার। এই জঙ্গী ছিল হামলার মানববোমা। পাশাপাশি ওমর ফারুক, শাকির বশির মাগরে, মহম্মদ ইকবাল রাদার, বিলাল আহমেদ কুচে সহ আরও একাধিক নাম উঠে আসছে চার্জশিটে। বিস্তারিতভাবে এই চার্জশিটে থাকবে হামলায় ওই সমস্ত জঙ্গিদের ভূমিকাও।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here