ডেস্ক: সম্প্রতি নির্বাচন কমিশনের তরফে দেশের পাঁচ রাজ্যে বিধানসভা ভোটের দিনক্ষন প্রকাশ করা হয়েছে। তার আগেই অবশ্য লড়াইয়ের মাঠে দল ভাগ হয়ে গিয়েছে আর তা হল বিজেপি ও বিজেপি বিরোধী জোট। সেখানে শুরুতে কংগ্রেসের সঙ্গে মায়াবতীর দল বিএসপির জোট সম্ভাবনা থাকলেও ছত্তিসগড় ও রাজস্থানে হাত না ধরার বার্তা আগেই দিয়েছিলেন মায়া। এবার আরও বড় হুঁশিয়ারি দিলেন তিনি। শুধু বিধানসভা ভোট নয়, ২০১৯ লোকসভা নির্বাচনেও কংগ্রেসকে ছেড়ে একা লড়ার বার্তা দিলেন বিএসপি সুপ্রিমো মায়াবতী।

তিনি বলেন, ‘পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনে তিন রাজ্যে ক্ষমতাশালী বিএসবি সম্মানজনক সিটের জন্য শর্ত রাখা হয়েছিল যার অর্থ এটা নয় যে সিট পাওয়ার জন্য আমাদের ভিক্ষা করতে হবে।’ বলার অপেক্ষা রাখে না তার এই মন্তব্য কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীকে উদ্দেশ্য করে। বিএসপি প্রতিষ্ঠাতা কাশীরামের ১০৫ তম জন্মবার্ষিকির দিনে কংগ্রেস ও বিজেপিকে একসঙ্গে তোপ দাগেন মায়া। তিনি আরও বলেন, ‘কাশীরাম দেশের সর্বশ্রেণীর মানুষের স্বার্থে বামসেফ বিএস ৪ এবং বিএসপি মুভমেন্ট স্থাপিত করেছেন ওনার স্বপ্নের ভারত তৈরির জন্য আমাদের দলকে বিজেপি ও সাম্প্রদায়িক দলগুলির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করতে হবে।

শুধু বিজেপি নয়, তাঁর নিশানার তালিকায় ছিল কংগ্রেসও। তিনি বলেন, ‘বিএসপি বিজেপি ও কংগ্রেসের সমস্ত প্রতারণা সহ্য করবে। কিন্তু দলিত, আদিবাসী, সংখ্যালঘু ও কৃষকদের কোনও রকম অপমান আমরা সহ্য করব না।’ তাঁর কথায়, ‘এই কংগ্রেস ও বিজেপি দুই দলই স্বচ্ছ লোকতন্ত্রের জন্য বিপদজনক। এতকাল ধরে এই দুই দলই বিভাজনের রাজনীতি করে এসেছে।’ সবশেষে তিনি স্পষ্ট জানিয়ে দেন, ‘যদি সম্মানজনক ভাবে বিএসপিকে সিট দেওয়া হয় তো ভালো নয়ত ২০১৯ লোকসভায় একাই লড়ব আমরা।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here