ডেস্ক: ছত্তিশগড়ে ইতিমধ্যেই কংগ্রেসকে ডজ করে অজিত যোগীর ছত্তিশগড় জনতা কংগ্রেসের সঙ্গে জোট করেছেন বিএসপি সুপ্রিমো মায়াবতী। মধ্যপ্রদেশেও একাই লড়বেন তিনি। এবার রাজস্থানেও কংগ্রেস বিরোধী তৃতীয় জোটে সামিল হতে পারেন তিনি। এমনই ইঙ্গিত দিয়ে রাহুল গান্ধীর চিন্তা আরও বাড়িয়ে দিলেন মায়াবতী।

জানা যাচ্ছে, রাজস্থানে সমাজবাদী পার্টি ও বামপন্থী দল সিপিআই-এর সঙ্গে জোট করতে পারেন মায়াবতী। বিএসপি সূত্রে এখনও সরাসরি কিছু জানানো না হলেও এই পুরো বিষয়টি স্বীকার করে নিয়েছেন সিপিআই নেতা অতুল আনজান। বিজেপি বিরোধী জোটের জন্য মায়াবতী এক বড় ফ্যাক্টর। সেইমতোই কংগ্রেস বিএসপির সঙ্গে জোট করার জন্য তোড়জোড় শুরু করেছিল। কিন্তু মধ্যপ্রদেশ ও ছত্তিশগড়ে মায়াবতীর সিদ্ধান্ত কংগ্রেসকে অবাক করেছে। এখন রাজস্থানেও অ-বিজেপি দলের সঙ্গে জোট করার ইঙ্গিত কংগ্রেসকে খালি হাতেই ফেরাবে। উল্লেখ্য, রাজস্থানে বিজেপি-কংগ্রেস টক্কর চলে সমানে সমানে। তবে এইবার সেখানে নির্বাচনী হাওয়া কংগ্রেসের দিকেই। এই প্রেক্ষাপটে দাঁড়িয়ে সমাজবাদী পার্টি ও সিপিআইয়ের সঙ্গে জোটের ভাবনা থাকলেও কংগ্রেসের সঙ্গেও আলোচনা চালাচ্ছেন বিএসপি সুপ্রিমো। প্রসঙ্গত, রাজস্থানে এককভাবে লড়াইয়ের ভাবনাও রয়েছে বিএসপির।

এমনতেই ছত্তিশগড়ে জনতা কংগ্রেসের সঙ্গে জোট করে কংগ্রেসের তোপে পড়েছেন মায়াবতী। কংগ্রেসের অভিযোগ ছিল, বিজেপির ইশারাতেই ছত্তিশগড়ে জোটে করেছেন তিনি। এমনকি প্রার্থী দেওয়ার ব্যাপারেও বিজেপির নির্দেশে কাজ করেছেন বিএসপি সুপ্রিমো।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here