kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: নরেন্দ্র মোদীর নোটবন্দির সিদ্ধান্তের তুমুল সমালোচনা করেছিলেন সদ্য নোবেলজয়ী বাঙালি অভিজিৎ বন্দ্যোপাধ্যায়। একই সঙ্গে কেন্দ্রীয় সরকারের আর্থিক নীতিকেও কটাক্ষ করতে ছাড়েননি তিনি। সম্ভবত সেই কারণেই বাঙালি নোবেয়জয়ীকেও কটাক্ষ করতে ছাড়লেন না মেঘালয়ের ‘কট্টর হিন্দুত্ববাদী’ রাজ্যপাল তথাগত রায়। অভিজিতের মস্তিস্কপ্রসূত ‘ন্যায়’ স্কিম নিয়ে তাঁকে চরম কটুক্তি করলেন তথাগত।

তথাগতর এই ধরনের মন্তব্য অবশ্য একেবারেই নতুন ও অপ্রত্যাশিত নয়। এর আগেও একাধিকবার নানাভাবে নানা উস্কানি ও বিতর্কিতমূলক মন্তব্য করে শিরোনামে উঠে এসেছেন তিনি। এবার সেই তথাগত নিশানায় নিলেন নোবেলজয়ীকে।

চলতি বছর লোকসভা ভোটের মাসকয়েক আগেই ‘ন্যায়’ স্কিমের কথা ঘোষণা করেছিলেন তৎকালীন কংগ্রেসের সভাপতি রাহুল গান্ধী। যেই স্কিমের মূল সারবত্তা ছিল, ক্ষমতায় এলে দেশের দারিদ্রসীমার নিচে থাকা পরিবারগুলিকে বছরে ৭২,০০০ টাকা করে দেবে সরকার। যদিও সেই স্কিম জনগণের সামনে ঠিকভাবে তুলে ধরার সময়ই পায়নি কংগ্রেস। সেই কারণে তা মুখ থুবরে পড়ে। এই ‘ন্যায়’ স্কিমের পিছনের যার মাথা কাজ করেছিল তিনি হলেন অভিজিৎ বন্দ্যোপাধ্যায়। সেই স্কিম নিয়েই তথাগত অভিজিতের উদ্দেশে খোঁচা মেরে বলেন, ভাগ্যিস ন্যায় স্কিমের জন্য নোবেল পুরস্কার পাননি এই বাঙালি। এরপর ‘ন্যায়’ স্কিমকে হঠকারী এবং পাগলামি বলে অভিহিত করেন তিনি।

প্রথমদিকে খোঁচা মারলেও পরে অবশ্য অভিজিতের এই কৃতিত্বে তিনি খুশি এবং গর্বিত বলে জানান মেঘালয়ের বাঙালি রাজ্যপাল। তথাগত বলেন, আমি একজন ভারতীয় এবং একজন কলকাতার মানুষ হিসাবে গর্ববোধ করি। তিনি ভারতীয় বংশোদ্ভূত হওয়াতেই আমার এই গর্ব হচ্ছে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here