omar-abdullah-mehbooba-muft-644x362

ডেস্ক: শ্রীনগর হাইওয়ে খুলে দেওয়ার দাবি জানালেন ন্যাশনাল কনফারেন্স দলের নেতা ওমর আবদুল্লা এবং জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহেবুবা মুফতি। ৩১ মে পর্যন্ত সপ্তাহে দুদিন জম্মু-শ্রীনগর হাইওয়ে বন্ধ রাখার যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে তাঁকে সাধারণ মানুষের প্রতি ‘অমানবিক’ আচরণ বললেন ফারুখ আবদুল্লা। মেহেবুবা মুফতির অভিযোগ, সরকারের সিদ্ধান্তের ফলে সমস্যার সম্মুখিন হতে হচ্ছে নিরীহ কশ্মীরিদের। তারা কখনই হাইওয়ে বন্ধের বিষয়টি মেনে নেবেন না। পিডিপি নেত্রী জানিয়েছেন তিনি প্রয়োজনে এর জন্য আদালতেও যাবেন।

মেহেবুবার কথায়, ‘এটা আমাদের রাজ্য। আমাদের সড়কে যখন খুশি যাতায়াতের অধিকার আমাদের আছে। হাইওয়ে বন্ধের ফলে আমাদের ছাত্রসমাজকে প্রবল সমস্যার মুখে পড়তে হচ্ছে। আমরা এই অনৈতিকতা মানব না। আমরা প্রয়োজনে আদালতে যাব।’ এপ্রসঙ্গে কাশ্মীরের ডিভিশনাল কমিশনার জানিয়েছেন, রাস্তা বন্ধের বিষয়টি জনসাধারণের ভালোর জন্যই করা হচ্ছে। ভোটের জন্য সেনাদের এক জায়গা থেকে অন্য জায়গায় সরানোর বিষয় থাকে। ফলে সাধারণ মানুষের যাতায়াতের ক্ষেত্রে খুবই সমস্যা হবে। তাই ঠিক করা হয়েছে যে রবিবার আর বুধবার সেনাদের এক স্থান থেকে অন্য স্থানে নিয়ে যাওয়া হবে। অন্যদিন সব স্বাভাবিক থাকবে।’

প্রসঙ্গত, উধামপুর থেকে বারামুল্লা পর্যন্ত ভোটের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে শ্রীনগর হাইওয়ে। এই নিয়ে কাশ্মীরি ব্যবসায়ীরাও প্রতিবাদ জানিয়েছিলেন। রাস্তা বন্ধের ফলে তাঁদের ব্যবসার ক্ষতি হচ্ছে। এরইমাঝে এবার সরকারের এই সিদ্ধান্তের বিরুদ্ধে সরব হলেন ওমর ও মেহেবুবা। যদিও মনে করা হচ্ছে, আর একটা পুলওয়ামার মতো ঘটনা যাতে উপত্যকায় ফের না ঘটে তাঁর জন্য সরকারের এই সিদ্ধান্ত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here