kolkata bengali news

ডেস্ক: বর্তমান সময়ের অন্যতম সেরা ফুটবলার। পাঁচবার জিতেছেন বিশ্বসেরা ফুটবলারের পুরস্কার (ব্যালন ডি’ওর)। তাঁর বাম পায়ের জাদু দেখার জন্য রাত জাগতে এক কথায় রাজি ফুটবল বিশ্ব। ভক্তদের কাছে তিনিই ভগবান। কিন্তু এখানেই আপত্তি ক্রিশ্চান জগতের প্রধানের। পোপ ফ্রান্সিস স্পষ্টভাবেই জানালেন, মেসিকে ভগবান মানতে একেবারেই নারাজ তিনি।

মেসির জার্সি নম্বর ১০ এর সঙ্গে মিলিয়ে তাঁকে ‘D10S’ ডাকেন বার্সা সমর্থকরা। স্প্যানিশ ভাষায় ভগবান বা God এর প্রতিশব্দ হল ‘Dios’। সেই ভগবানের নামের সঙ্গেই সাযুজ্য রেখে মেসির ঐ নামকরণ করেছেন কাতালান জায়ান্টসদের সমর্থকরা। সম্প্রতি এক স্প্যানিশ সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে এই নিয়েই প্রশ্ন তোলেন পোপ ফ্রান্সিস। ‘আমার মতে এটা একেবারেই উচিৎ নয়। এই ভাবে কাউকে ঈশ্বর বানিয়ে ‘ঈশ্বর’ শব্দটার পবিত্রতা নষ্ট করা হচ্ছে’, বলেন ক্যাথলিক চার্চের প্রধান।

 

পোপ আরও বলেন, ‘মানুষ মেসিকে ভালবাসে বলে হয়তো ঈশ্বর নামে ডাকে। কিন্তু একমাত্র আসল ঈশ্বরেরই উপাসনা করা যায়। বল পায়ে যখন ও ফুটবল খেলে, তখন হয়তো ওকে ‘ফুটবল মাঠের ঈশ্বর’ বলা যেতে পারে। ও খুব ভালো ফুটবল খেলে। আমার ওর খেলা দেখতে খুব ভালো লাগে। কিন্তু মেসি কখনওই ঈশ্বর নয়।’ প্রসঙ্গত, আদতে আর্জেন্টিনার মানুষ পোপ ফ্রান্সিস বরাবরই একজন ফুটবল ভক্ত। বুয়েনস আয়ার্সের ক্লাব সান লোরেঞ্জোর সদস্যও তিনি।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here