national news

Highlights

  • ‘সিএএ নিয়ে যে পরিস্থিতি দেশে তৈরি হয়েছে তা প্রচন্ড দুঃখজনক’
  • সত্যিই চাই ভবিষ্যতে কোনও বাংলাদেশি শরণার্থী ভারতে এসে ইনফোসিসের পরবর্তী সিইও হোন
  • মুখ খুললেন মাইক্রোসফট সিইও সত্য নাদেলা

মহানগর ওয়েবডেস্ক: সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদ শুধু দেশের মধ্যেই সীমিত নেই, পৌঁছে গিয়েছে বিদেশেও। বিশ্বের বিভিন্ন জায়গাতেও সিএএ নিয়ে বিক্ষোভের ছবি ফুটে উঠেছে। দেশ-বিদেশের বিক্ষোভে এমনিতেই চরম চাপে কেন্দ্রীয় সরকার। এবার এই নিয়ে মুখ খুললেন মাইক্রোসফট সিইও সত্য নাদেলা। তিনি যা বললেন, তাতে আরও অস্বস্তিতে মোদী-শাহ। তাঁর বক্তব্য, সিএএ নিয়ে যে পরিস্থিতি দেশে তৈরি হয়েছে তা প্রচন্ড দুঃখজনক।

এক সাক্ষাৎকারে সত্য জানান, ‘সিএএ নিয়ে যে পরিস্থিতি ভারতে তৈরি হয়েছে তা খুবই খারাপ এবং দুঃখজনক। আমি সত্যিই চাই ভবিষ্যতে কোনও বাংলাদেশি শরণার্থী ভারতে এসে কোনও বিখ্যাত প্রতিষ্ঠান গড়ে তুলুন অথবা ইনফোসিসের পরবর্তী সিইও হোন।’ এক মার্কিন সংবাদমাধ্যমে দেওয়া মাইক্রোসফট সিইও-র এই সাক্ষাৎকার নিয়ে এখন জল্পনা তুঙ্গে উঠেছে। পরবর্তী সময়ে সোশ্যাল মিডিয়ায় তিনি পোস্ট করে আরও বলেন, ‘প্রত্যেক দেশের উচিত তার সীমান্ত, জাতীয় সুরক্ষা এবং শরণার্থী পলিসি সুরক্ষিত করা। আমি ভারতীয় সংস্কৃতিতে বড় হয়েছি, সেখানকার মিশ্র সংস্কৃতি দেখেছি এবং মার্কিন যুক্তরাষ্ট্রের শরণার্থী বিষয়ে অভিজ্ঞতা রয়েছে। আমার আশা ভারতে একজন শরণার্থী তার চাহিদা মতো জায়গা পাবে এবং পরবর্তী সময়ে উল্লেখযোগ্য কাজ করবে।’ প্রসঙ্গত, ভারতের হায়দরাবাদ থেকে বড় হওয়া সত্য নাদেলা ২০১৪ সাল থেকে মাইক্রোসফটের সিইও পদে রয়েছেন।

উল্লেখ্য, নয়া এই আইনে বলা হয়েছে, ২০১৪ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত পাকিস্তান, বাংলাদেশ ও আফগানিস্তান থেকে আসা হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পার্সি ও খ্রিস্টান সম্প্রদায়ের মানুষেরা আর বেআইনি শরণার্থী হিসেবে বিবেচিত হবেন না, তাঁরা হবেন ভারতীয় নাগরিক। কেন্দ্রের এই আইন সংবিধানের মূল ধারা বিরোধী অভিযোগ তুলে প্রতিবাদ হচ্ছে সর্বত্র।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here