rocket attack, iraq, bengali news

Highlights

  • ফের লক্ষ্য মার্কিন বায়ুসেনা ঘাঁটি
  • ৮টি রকেট হামলা মার্কিন বায়ুসেনা ঘাঁটিতে
  • আহত ৪ ইরাকি বায়ুসেনা আধিকারিক

মহানগর ওয়েবডেস্ক: আমেরিকা-ইরানের মধ্যে যুদ্ধ যুদ্ধ পরিস্থিতি তৈরি হয়েছে। কয়েকদিন আগেই ইরাকে অবস্থিত দুটি মার্কিন বাযুসেনা ঘাঁটিতে মিসাইল হামলা চালিয়েছে ইরান। ফের মার্কিন বায়ুসেনা ঘাঁটি লক্ষ্য করে রকেট হামলা করা হল। এবারের হামলায় ৪ ইরাকি বায়ুসেনা আধিকারিক আহত হয়েছেন বলে খবর। ইরাকি সেনাই এই খবর সংবাদমাধ্যমকে জানায়। ইরাকি সেনা এক বিবৃতিতে জানিয়েছে যে, বাগদাদ থেকে প্রায় ৭০ কিলোমিটার উত্তরে অবস্থিত অল বলদ এয়ারবেসে ৮টি রকেট বোমা নিক্ষেপ করা হয়েছিল। যদিও এই হামলা কোথা থেকে হয়েছে তা এখনও পর্ষিকার নয়।

অল বলদ ঘাঁটিই ইরাকে মার্কিন বায়ুসেনার অন্যতম প্রধান বায়ুসেনা ঘাঁটি। ইরাক নিজেদের এফ-১৬ যুদ্ধ বিমানও এখানে রাখে। যদিও এই হামলার ঘটনায় মার্কিন সেনার কোনওরকম ক্ষতির খবর পাওয়া যায়নি। ইরানের সঙ্গে উত্তেজনা বাড়তে থাকায় ঘাঁটি ছেড়ে চলে গেছেন বেশিরভাগ মার্কিন সেনাই। যদিও এখনও পর্যন্ত এটা পরিষ্কার নয় যে রকেট হামলা কোথা থেকে হয়েছে।

ইরান তাদের শীর্ষ কমান্ডার কাসিম সুলেইমানির হত্যার বদলা নিতে এই সেনাঘাঁটিতেই হামলা চালিয়েছিল। আমেরিকা ইরাকে তাদের এই আন্তর্জাতিক বাঁযুসেনা ঘাঁটি থেকেই ড্রোন দিয়ে ক্রুজ মিসাইল হামলায় কাসিম সুলেইমানিকে হত্যা করে। এর পর থেকেই ইরান ও আমেরিকার মধ্যে উত্তেজনা বাড়তে থাকে। সুলেইমানির মৃত্যুর পর থেকেই ইরাকে আমেরিকার সেনা ঘাঁটিগুলিতে হামলা জোরদার হয়েছে। যদিও বেশিরভাগ ক্ষেত্রেই ইরাকি সেনাই জখম হয়েছে। এই ধরণের এক হামলায় এক মার্কিন কন্ট্রাক্টরের মৃত্যু হযেছে বলে খবর।

কাসিম সুলেইমানির নিকেশ প্রসঙ্গে মার্কিন প্রেসিডেন্টের দাবি ছিল যে, ইরানি সেনা শীর্ষ কমান্ডার চার মার্কিন দূতাবাসে হামলা চালানোর ছক কষেছিল। এবং এর গোয়েন্দা ইনপুট তাঁদের কাছে ছিল। যদিও তাঁরই প্রতিরক্ষা সচিব মার্ক এস্পর ট্রাম্পের বক্তব্যকেই প্রত্যাখান করেছেন। মার্ক এস্পরের বক্তব্য, তিনি প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে একমত যে, ইরান চারটি মার্কিন দূতাবাসে হামলা চালানোর ছক কষেছিল, কিন্তু এবিষয়ে সঠিক কোনও গোয়েন্দা ইনপুট তাদের কাছে ছিল না।

কাসিম সুলেইমানির হত্যার বদলা নিতে এর আগে গত ৮ জানুয়ারি সকালে ইরাকে অবস্থিত মার্কিন বায়ুসেনা ঘাঁটিগুলিতে ২২ ব্যালাস্টিক মিসাইল হামলা চালিয়েছিল ইরান। সেই হামলায় ৮০ জন মার্কিন সেনাকে খতম করার দাবি করেছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here