kolkata news

 

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ দিনাজপুর: করোনা আবহে জেলায় ফিরে কাজ না পেয়ে পেটের ভাত জোগাতে ফের ভিনরাজ্যে পাড়ি জমাল পরিযায়ী শ্রমিকের দল। আজ দুপুরে দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাট থানার বাউল এলাকার ১৪ মাইল থেকে একটি বাস ভর্তি পরিযায়ী শ্রমিকের দলটি মুম্বইয়ের উদ্দেশে রওনা হল। যদিও ওই শ্রমিকরা তাদের ফিরে যাওয়া নিয়ে ক্যামেরার সাননে কিছুই বলেনি।

এলাকা সূত্রে জানা গিয়েছে, মার্চ মাসে দেশ জুড়ে লকডাউন শুরুর সময় কাজ হারিয়ে ভিনরাজ্যে কর্মরত শ্রমিকরা ফিরে এসেছিলেন বাড়িতে। কিন্তু জেলায় ফিরে দীর্ঘ ৬  মাস নিজেদের কোনও কর্মসংস্থানের ব্যবস্থ্যা না করতে পেরে তারা আর্থিক দিক থেকে ব্যাপক ক্ষতির মুখে পড়েছিলেন। লকডাউন শুরুর মুখে তড়িঘড়ি বাড়ি ফিরে আসার জন্য তাদের হাতে সেই সময় যতটুকু সঞ্চয় ছিল, তা দিয়েই কোনওরকমে হেটে,  ট্রেনে বা বাসে করে বাড়ি ফিরে এসেছিলেন। কিন্তু বাড়ি ফিরে কোনও কাজ না থাকায় ও সরকারি কোনও সুবিধে না পাওয়ায় তারা ফের পেটের তাগিদে তাঁরা ভিনরাজ্যে পাড়ি জমাতে বাধ্য হলেন বলে জানিয়েছেন এলাকার লোকজন।

আজ দুপুরে বাউলের চোদ্দ মাইল এলাকায় গিয়ে দেখা গেল, কাজ হারিয়ে ভিনরাজ্য থেকে ফিরে আসা শ্রমিকের দল মুম্বই ফিরে যাওয়ার জন্য ৫১২ নম্বর জাতীয় সড়কের ধারে জড়ো হয়েছেন। ট্রেন বন্ধ, যাওবা গুটিকয়েক ট্রেন চলছে তার টিকিট পাওয়া দুষ্কর। এমতবস্থায় মুম্বই যাওয়ার জন্য তারা একটি লাক্সারি বাস রিজার্ভ করেন। তারা তাদের বাক্সপ্যাটরা নিয়ে সেই বাসে উঠতেই ব্যস্ত। ওই সব শ্রমিকদের বাসে উঠিয়ে দিতে তাদের পরিবারের লোকজন হাজির।

এদিকে গত সপ্তাহের সংসদে কেন্দ্র জানিয়েছিল, কতজন পরিযায়ী শ্রমিক নিজ নিজ রাজ্যে ফিরে এসেছেন তার কোনও তথ্য কেন্দ্রের কাছে নেই। এই নিয়ে বিরোধীদের তোপের মুখে পড়ে কেন্দ্রীয় সরকার। বিরোধীদের মধ্যে এই রাজ্যের তৃণমূল সাংসদরাও ছিলেন। কিন্তু দক্ষিণ দিনাজপুর জেলার ফিরে আসা শ্রমিকদের একাংশের অভিযোগ, কেন্দ্রের ঘাড়ে পরিযায়ী শ্রমিক নিয়ে রাজ্যের শাসক দল দোষ চাপালেও নিজ রাজ্যে তারা ফিরে আসা পরিযায়ী শ্রমিকদের জন্য কিছুই করেনি। তাই বাধ্য হয়ে তাদের পেটের টানে ফের ভিনরাজ্যে ফের পাড়ি জমাতে হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here