kolkata news

মহানগর ওয়েবডেস্ক: লকডাউনে কাজ বন্ধ। ফলে ভিন রাজ্যে আটকে পড়ে অনাহার ও অর্ধাহারে থাকা শ্রমিকদের জন্য এবার সুখবর দিল কেন্দ্রীয় সরকার। জানিয়ে দেওয়া হল, শরীরে করোনা ভাইরাসের কোনও লক্ষণ নেই এমন পরিযায়ী শ্রমিকরা এবার ফিরে যেতে পারবেন নিজের রাজ্যে। লকডাউন শেষ হওয়ার এক সপ্তাহ আগে বুধবার এই নির্দেশ দিয়ে দিল কেন্দ্রীয় সরকার।

স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে এদিন বিজ্ঞপ্তি পেশ করে রাজ্যগুলিকে জানিয়ে দেওয়া হয়েছে নোডাল কমিটি তৈরি করার জন্য। পরিযায়ী শ্রমিকদের সফরের বিষয় নিয়মাবলী তৈরি করবে এই নোডাল কমিটি। রাজ্য গুলিকে দেওয়ার নির্দেশনামায় স্পষ্টভাবে জানিয়ে দেওয়া হয়েছে, পরিযায়ী শ্রমিক, পড়ুয়া ও পর্যটকদের স্ক্রিনিং করা হবে। যাদের শরীরে করোনা লক্ষণ নেই, শুধুমাত্র তাদেরকেই ভিন রাজ্যে যাওয়ার অনুমতি দেবে সরকার। কেন্দ্রীয় সরকারের এহেন নির্দেশে দেশের বিভিন্ন রাজ্যে আটকে থাকা একাধিক পরিযায়ী শ্রমিক, পড়ুয়া ও পর্যটকরা উপকৃত হবেন বলে মনে করছে বিশেষজ্ঞ মহল। তবে এই নির্দেশ ঝুঁকিপূর্ণ সেটাও অস্বীকার করছে না বিশেষজ্ঞরা।

উল্লেখ্য বিন্দাস আটকে থাকা শ্রমিকদের ঘরে ফেরাতে সবার আগে মাঠে নেমেছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। প্রথমে দিল্লি তারপর হরিয়ানা থেকে তিনি ফিরিয়ে এনেছেন উত্তরপ্রদেশের হাজার হাজার পরিযায়ী শ্রমিককে। রাজস্থানের কোটা থেকে ফিরিয়ে এনেছেন পড়ুয়াদেরও। তার দেখানো পথে হেঁটে সম্প্রতি কোটায় আটকে থাকা পড়ুয়াদের ঘরে ফেরানোর সিদ্ধান্ত নিয়েছে পশ্চিমবঙ্গ সরকারও। এবার সমস্ত রাজ্যগুলিকে পরিযায়ী শ্রমিক, পড়ুয়া ও পর্যটকদের ঘরে ফিরিয়ে নেওয়ার অনুমতি দিল কেন্দ্রীয় সরকার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here