মহানগর ওয়েবডেস্ক: লকডাউনের সময়ে দেশের বিভিন্ন জায়গায় আটকে পড়া পরিযায়ী শ্রমিকদের দুর্গতি নিয়ে বারবার সরব হয়েছে কংগ্রেস। বাড়ি ফেরার তাড়নায় হাজার হাজার কিলোমিটার পায়ে হেঁটেই পাড়ি দিচ্ছেন তারা। সম্প্রতি এমনই একদল পরিযায়ী শ্রমিকদের নিয়ে তৈরি একটি তথ্যচিত্র প্রকাশ করল কংগ্রেস। ওই শ্রমিকরা সকলেই হরিয়ানা থেকে পায়ে হেঁটে ঝাঁসি যাচ্ছিলেন। তথ্যচিত্রে রাহুল গান্ধীর সঙ্গে শ্রমিকদের কথোপকথন তুলে ধরা হয়েছে।

গত শনিবার দিল্লির সুখদেব বিহার ফ্লাইওভারের কাছে ওই পরিযায়ী শ্রমিকদের সঙ্গে কথা বলেন রাহুল গান্ধী। ওই শ্রমিকদের থেকে তাদের অসুবিধার কথা জানতে চান প্রাক্তন কংগ্রেস সভাপতি। রাহুল গান্ধীকে সামনে পেয়ে স্বাভাবিকভাবেই ক্ষোভ উগরে দেন তারা।

ওই শ্রমিকরা জানান, সরকারের তরফ থেকে তারা এখনও কোনওরকম আর্থিক সাহায্য পাননি। এমনকি যে শ্রমিক স্পেশাল ট্রেনের ব্যবস্থা করেছে কেন্দ্র, তার একটি টিকিটের জন্যও নাকি ৩০০০ টাকা করে চাওয়া হয়েছে তাদের কাছ থেকে। এছাড়া ওই তথ্যচিত্রে এই লকডাউনের ফলে বিভিন্ন প্রান্তের শ্রমিকদের নিত্যদিনের দুর্দশার ছবি তুলে ধরা হয়েছে।

ওই শ্রমিকদের অভিযোগ শোনার পরেই অবশ্য রাহুল গান্ধী তাদের বাড়ি ফেরার জন্য বিশেষ বাসের ব্যবস্থা করে দেন। এছাড়া কেন্দ্রের কাছে প্রত্যেক শ্রমিকের ব্যাঙ্ক একাউন্টে কমপক্ষে ৭৫০০ টাকা করে দেওয়ার জন্য কেন্দ্রের কাছে আর্জি জানান প্রাক্তন কংগ্রেস সভাপতি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here