মহানগর ওয়েবডেস্ক: কিছুদিন আগেই পরিযায়ী শ্রমিকদের বিক্ষোভ অশান্ত হয়েছিল সুরাত। মঙ্গলবার রাতে ফের একবার সেই সুরাতেই বিক্ষোভে বসলেন কয়েকশো পরিযায়ী শ্রমিক। তাদের বাড়ি ফেরানোর ব্যবস্থা অবিলম্বে করতে হবে, এই দাবি তুলে বিক্ষোভ দেখান তারা। সুরাতের ভরচ্চা এলাকায় তারা রাস্তায় বসে পড়ে বিক্ষোভ দেখান।

পুলিশের এক আধিকারিক এই প্রসঙ্গে জানান, ‘এই শ্রমিকরা সকলেই যে যার নিজের রাজ্যে ফিরতে চান। আমরা সবাইকেই বলেছি এখন লক ডাউন চলছে, তাই সকলকে ধৈর্য ধরতে হবে। অনেকেই খাবার পাচ্ছেন না বলে অভিযোগ করেন। আমরা তাই একটি স্বেচ্ছাসেবী সংস্থার সঙ্গে কথা বলে তাদের খাবারের ব্যবস্থা করে দিই। তারপরেই পরিস্থিতি শান্ত হয়।’

প্রসঙ্গত, শুক্রবার রাতেই এই সুরাতে শ্রমিক বিক্ষোভ হিংসাত্মক আকার নেয়। জ্বালিয়ে দেওয়া হয় বেশ কিছু গাড়ি। পুলিশকে লক্ষ্য করে পাথরও ছোড়ে তারা। শেষমেষ ৭০ জনকে আটক করে পুলিশ। অন্যদিকে, মঙ্গলবার মুম্বইয়ের বান্দ্রা স্টেশনে কয়েক হাজার পরিযায়ী শ্রমিকদের ভিড় হামলে পড়েছিল বিকেলে। এরা সকলেই ভেবেছিলেন, ১৪ এপ্রিল লকডাউনের শেষ দিন। ১৫ এপ্রিল থেকে আবার সব আগের মতো। কিন্তু সেটা আপাতত হচ্ছে না, এই সম্পর্কে তারা ওয়াকিবহাল ছিলেন না বলে দাবি। যদিও লকডাউনের কারণে চলছে না যাত্রীবাহী ট্রেনও। কিন্তু অভাবে, খিদের তাড়নায় ফের যেভাবে একজোট হয়ে বাড়ি ফিরতে চাইলেন হাজার-হাজার শ্রমিক, তাতে অশনিসংকেত দেখছেন বিশেষজ্ঞরা। উড়িয়ে দেওয়া যাচ্ছে না সংক্রমণ প্রবল আশঙ্কাও। পুলিশ লাঠিচার্জ করে বান্দ্রার পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here