kolkata news

মহানগর ওয়েবডেস্ক: শ্রমিক স্পেশাল ট্রেনের টিকিটের খরচ এবার থেকে আর দিতে হবে না পরিযায়ী শ্রমিকদের৷ সুপ্রিম কোর্টের নির্দেশের পরেই শুক্রবার এমনটাই জানাল ভারতীয় রেল৷ ভারতীয় রেলওয়ে বোর্ডের চেয়ারম্যান বিনোদ কুমার যাদব জানান, যে রাজ্য থেকে শ্রমিকেরা অন্য রাজ্যে নিজেদের বাড়িতে যাচ্ছে সেই দুই রাজ্য নিজেদের মধ্যে ট্রেনের টিকিটের খরচটি সমঝোতা করে নেবে৷ পরিযায়ী শ্রমিকদের নিজের টাকা খরচা করতে হবে না ট্রেনের টিকিটের জন্য৷

ভারতীয় রেলওয়ে বোর্ডের চেয়ারম্যান বিনোদ কুমার যাদব আরও জানান, যাঁদের কাছ থেকে ভাড়া নেওয়া হয়েছে, তাঁদের টাকা ফেরত দেওয়া হবে বলেও জানিয়েছেন তিনি। তাঁর দাবি, ‘রেল ৮৫ শতাংশ এবং সংশ্লিষ্ট রাজ্য ১৫ শতাংশ ভাড়া মেটাচ্ছে। তা নিয়ে কোনও ধোঁয়াশা নেই।

প্রসঙ্গত, বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট সাফ জানিয়ে দেয়, আটকে থাকা পরিযায়ী শ্রমিকদের খাবার ও জলের ব্যবস্থা সংশ্লিষ্ট রাজ্যকেই করতে হবে। ওই শ্রমিকদের থেকে ট্রেন বা বাসের ভাড়া নেওয়া চলবে না। এমনকী, ট্রেন বা বাসে আসার সময় তাঁদের খাবার ও জলের ব্যবস্থা করতে হবে। রেলকেও পরিযায়ী শ্রমিকদের জন্য খাবারের ব্যবস্থা করতে হবে। পরিবহণের রেজিস্ট্রেশনের সময় রাজ্যগুলিকে সেই বিষয় নজর রাখতে হবে।

রেল এদিন জানায়, ১ মে থেকে এতদিন পর্যন্ত ৩,৮৪০টি শ্রমিক স্পেশ্যাল ট্রেন চলেছে দেশে। যার মধ্যে মাত্র চারটি ট্রেন গন্তব্যে পৌঁছতে ৭২ ঘণ্টার বেশি সময় নিয়েছে। বাকি সব ট্রেনই সময়ে গন্তব্যে পৌঁছেছে। এমনকী ট্রেনে খাবার ও পর্যাপ্ত পানীয় জল না থাকার খবরও মিথ্যা বলে দাবি করেছে রেল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here