international news

মহানগর ওয়েবডেস্ক: মৃত্যু, শুধু মৃত্যু, কেবলই মৃত্যু। ইতালিতে কান পাতলে মৃত্যু ছাড়া আর কোনও শব্দ শুনতে পাওয়া যাচ্ছে না। একের পর এক প্রাণ হারানোর বেদনা ও নিস্তব্ধতা যেন গিলে খাচ্ছে দেশটাকে। দেখতে দেখতে করোনার কোপে সাড়ে ১১ হাজার পেরিয়ে গিয়েছে মৃতের সংখ্যা। আর কোনও নিয়ন্ত্রণ নেই মৃত্যু মিছিলে। করোনা আক্রান্ত হয়ে সেই মৃতদের উদ্দেশেই এদিন এক মিনিটের নীরবতা পালন হল গোটা ইতালি জুড়ে। একই সঙ্গে অর্ধনমিত রাখা হল সে দেশের জাতীয় পতাকা।

৬ কোটি মানুষের এই ছোট্ট ছবির মতো সাজানো দেশটা এহেন বিপর্যয় কখনও দেখেনি। এই বিপর্যয় কাটাতে কতদিন, কত মাস, বা কত বছর সময় লাগবে কেউ জানে না। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ও একমাস যত মানুষ মারা যাননি, তার থেকে বেশি মৃত্যু করোনার ছোবলে দেখতে হয়েছে ইতালিকে। এদিন নীরবতা পালনের সময় রোমের মেয়র ভার্জিনিয়া রেইগি বলেন, ‘এই ক্ষত কোনও দিন জুড়াবে না, পুরো দেশে এই ক্ষত হয়েছে। তবে আমরা সবাই মিলে এই সময়টাও কাটয়ে উঠব।’

ইতালিকে যখন মৃত্যুমিছিল ১১ হাজার পেরিয়েছে তখন বাকি দেশগুলোর অবস্থাও সুখকর নয়। করোনায় বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা ৮ লক্ষ পেরিয়ে গিয়েছে। যে হারে আক্রান্তের সংখ্যা বাড়ছে তাতে আগামী দু’দিনের মধ্যেই তা ১০ লক্ষ ছুঁয়ে ফেলবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। বিশ্বজুড়ে মৃতের সংখ্যা ৪০ হাজার ছুঁয়ে ফেলতে কয়েকশো বাকি।

অন্যদিকে ইতালির পরই সবথেকে শোচনীয় পরিস্থিতি স্পেনে। সেখানে মোট আক্রান্তের সংখ্যা ৮৭ হাজার ৯৫৬ এবং মৃত্যু হয়েছে ৭৭১৬ জনের। এছাড়া ফ্রান্স, ইরানে ও ব্রিটেনেও কয়েক হাজার মানুষের মৃত্যু হয়েছে। ফ্রান্সে মারা গিয়েছে ৩০২৪ জন, ইরানে মারা গিয়েছে ২৭৫৭ জন, ব্রিটেনে মারা গিয়েছে ১৪০৮ জন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here