ডেস্ক: ভোট বড় দায়, কথাটার সঙ্গে পরিচিত সবাই। নির্বাচনের আগে প্রতিশ্রুতির ফুলঝুরি হোক বা নিত্যনতুন কোনও প্যাকেজ ঘোষণা হোক। সবকিছুই দেখতে পাওয়া যায় নির্বাচনের আগে। অনেক সময় শত্রুর সঙ্গে জোট বাঁধতে হয় শাসক দলকে। কিন্তু এমন ঘটনা নজিরবিহীন যখন ভারতের অন্যতম প্রধান শক্তি বিজেপিকে ক্ষমতায় থাকতে জোট বাঁধতে হচ্ছে কংগ্রেসের সঙ্গে।

এমনই অভুতপূর্ব ঘটনা ঘটে গিয়েছে উত্তর-পূর্বের রাজ্য মিজোরামে। সেখানে ক্ষমতায় টিকে থাকতে শেষ পর্যন্ত কংগ্রেসের হাত ধরেছে বিজেপি। গোটা দেশে একদিকে যখন বিজেপি নেতারা রাহুল গান্ধি ও তাঁর দলের তুলোধোনা করছেন, এবং রাহুল স্বয়ং বিজেপি কটাক্ষ করার কোনও সুযোগই ছাড়ছেন না। সেই অবস্থায় দাঁড়িয়ে ছোট স্তরে হলেও বিজেপি-কংগ্রেসের এই জোটকে নজিরবিহীন ঘটনা হিসাবে দেখছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

ঘটনা হল মিজোরামের চাকমা জেলা পরিষদের নির্বাচনে ২০ জন সদস্যের মধ্যে ভোটাভুটি হয়। নির্বাচন শেষে দেখা যায় ৬টি আসন পেয়েছে কংগ্রেস, ৫টি বিজেপি। অন্যদিকে মিজো ন্যাশনাল ফ্রন্ট জয় লাভ করেছে ৮টি আসনে। সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার জন্য ১১টি আসন প্রয়োজন যা কোনও দলই পায়নি। এরপরই কংগ্রেসের সঙ্গে জোট বাঁধার সিদ্ধান্ত নেন বিজেপির নেতারা।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here