nirmala sitharaman news

মহানগর ওয়েবডেস্ক: একধাক্কায় অনেকটাই দাম বাড়তে চলেছে মোবাইল ফোনের। সূত্রের খবর, মোবাইল ফোনের উপর পণ্য পরিষেবা কর (জিএসটি) বৃদ্ধি করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। বর্তমানে মোবাইল ফোনের উপর ১২ শতাংশ জিএসটি ধার্য করা হয়, সেই হার বাড়িয়ে ১৮ শতাংশ করা হবে। শনিবার জিএসটি কাউন্সিলের এক বৈঠকের পর এমনই সিদ্ধান্ত নেওয়া হয়েছে, জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।

দিল্লিতে অনুষ্ঠিত জিএসটি কাউন্সিলের বৈঠকে এদিন উপস্থিত ছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী সহ নানা রাজ্যের অর্থমন্ত্রী এবং কেন্দ্রশাসিত অঞ্চলের উচ্চপদস্থ আমলারা। বৈঠকের পরই নির্মলা জানান, ‘বৈঠকে সম্মিলিতভাবে সিদ্ধান্ত নেওয়া হয়েছে মোবাইল হ্যান্ডসেটের উপর জিএসটির হার বৃদ্ধি করা হবে। যে সকল মোবাইলগুলির ক্ষেত্রে এতদিন ১২ শতাংশ হারে জিএসটি ধার্য করা হত, সেগুলির ক্ষেত্রে ১৮ শতাংশ জিএসটি নেওয়া হবে।’ চলতি সপ্তাহের শুরুতেই অবশ্য এই আশঙ্কা করা হয়েছিল যে মোবাইল ফোন, জুতো এবং টেক্সটাইলের ক্ষেত্রে করের কাঠামোয় পরিবর্তন আনা হতে পারে।

অর্থমন্ত্রকের এক শীর্ষ আধিকারিক এই প্রসঙ্গে জানান, ‘ইনভার্টেড ডিউটি পরিকাঠামো ব্যবস্থা শেষ করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এবার মোবাইল ফোন প্রস্তুতকারক সংস্থাগুলিকে ঠিক করতে হবে তারা দাম বাড়াতে চায় কিনা।’ ৬ শতাংশ কর বাড়ানো হচ্ছে মানেই যে মোবাইল ফোনেরও দাম বেড়ে যাবে সেটার কোনও মানে নেই।’ অন্যদিকে, এদিনের জিএসটি কাউন্সিলের বৈঠকে বিমানের রক্ষণাবেক্ষণ মেরামতির পরিষেবায় জিএসটি ১৮ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here