modi

মহানগর ডেস্ক: রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ‘মন কি বাত’ অনুষ্ঠানে উঠে আসে আত্মনির্ভর প্রকল্পের কথা। তিনি বলেন, এই আত্মনির্ভর শুধুমাত্র একটা প্রকল্প নয়। এটা একটা চেতনা। নিজের শক্তি চেনার, দেশের শক্তি চেনার চেতনা। নিজের দেশকে নিয়ে গর্ব করার বিষয় হল আত্মনির্ভর ভারত বলে তিনি উল্লেখ করেন।

‘মন কি বাত’ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বিজ্ঞান চেতনার দিকে যুব সমাজকে জোর দেওয়ার আহ্বান করেন। তিনি দেশের বিজ্ঞানের ইতিহাস ও বিজ্ঞানীদের অবদান নিয়ে পড়াশোনা করার কথা বলেন। বিজ্ঞান বলতে ফিজিক্স বা কেমেস্ট্রি নয়, বিজ্ঞানের পরিসর অনেক বড় বলেও তিনি উল্লেখ করেন। সরকারের আত্মনির্ভর ভারত প্রকল্প বিজ্ঞানের ওপর, প্রযুক্তির ওপর দাঁড়িয়ে রয়েছে বলেও তিনি জানান। এই আত্মনির্ভর প্রকল্প বিজ্ঞান শিক্ষাকে ‘ল্যাবরেটরি থেকে ল্যান্ডে’ নিয়ে আসছে বলেও তিনি উল্লেখ করেন।

তিনি এদিন মন কি বাত অনুষ্ঠানে জলসংরক্ষণের বিষয়েও নিজের মতামত দেন। এই প্রসঙ্গে তিনি হরিদ্বারের কুম্ভমেলার কথা বলেন। তিনি জানান, এই সময় কোনও না কোনও জব উৎসব পালন করা হয়। জল পরশপাথরের থেকেও মূল্যবান বলে তিনি উল্লেখ করেন। জলসংরক্ষণ অত্যন্ত প্রয়োজন। বর্ষাকালে বৃষ্টির জল ধরে রাখার বিষয়েও নিজের মতামত দেন। প্রসঙ্গত, দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জলশক্তি নামক নতুন মন্ত্রক চালু করেন। চলার পথে জলের থেকে বেশি গুরুত্বপূর্ণ কিছু হতে পারে না বলেও তিনি জানান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here