ডেস্ক: সামনেই লোকসভা নির্বাচন। এই নির্বাচনী ময়দানে হাড্ডাহাড্ডি লড়াই করতে নেমে পড়েছে। আসন্ন এই নির্বাচনের আগে কেন্দ্রের মোদী সরকার একের পর এক নয়া চমক দিয়েই চলেছে।এরই মাঝে কেন্দ্রীয় সরকার এক আন্তর্জাতিক প্রতিযোগিতার আয়োজন করতে চলেছে। এই প্রতিযোগিতার পুরস্কার মূল্য হিসেবে ধার্য করা হয়েছে ২১ কোটি টাকা।

দিনে দিনে সারা দেশে যখন উষ্ণায়ন সমস্যা বড় আকার ধারণ করছে, সেখানে মোদী সরকার এক কুলিং টেকনোলজিকে আমন্ত্রণ করে একটি আন্তর্জাতিক প্রতিযোগিতার আয়োজন করা করে ‘গ্লোবাল কুলিং প্রাইজ’ ঘোষণা করল নরেন্দ্র মোদী সরকার। বর্তমান সময়ে ভারতের প্রায় ১২০ কোটি মানুষ শীততাপ নিয়ন্ত্রিত যন্ত্র বা এসি ব্যবহার করেন। তবে এই এসি ব্যবহার করার ওপর নিয়ন্ত্রণ না করলে আগামী ৩০ বছরের মধ্যে এই সংখ্যা গিয়ে দাঁড়াবে ৪৫০ কোটিতে। আর যার ফলাফল হবে ভয়ানক। এই পরিস্থিতির কথা মাথায় রেখেই এই প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

সূত্রের খবর, আন্তর্জাতিক এই প্রতিযোগিতাটির আয়োজন করছে বিজ্ঞান এবং প্রযুক্তি দফতর। বহুজাতিক সংস্থা ভার্জিন গ্রুপের মালিক রিচার্ড ব্র্যানসন বলেন, বাড়তি এই উষ্ণায়নের ব্যপারে যদি আমরা শীঘ্রই যদি কিছু না করি, তাহলে আগামী দিনে ভয়ানক পরিস্থিতির সম্মুখীন হতে চলেছে মানবজাতি। তাই এই ধরনের পরিস্থিতি এড়াতে আমাদের এই ধরনের কাজ করা উচিত। তাই আমি ভারত সরকারকে অসংখ্য ধন্যবাদ জানাতে চাই এই ধরনের এক সাহসী পদক্ষেপ নেওয়ার জন্য।””

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here