ডেস্ক: নরেন্দ্র মোদীর সরকার ক্ষমতায় আসার পর থেকেই বিভিন্ন অর্থনৈতিক সংস্কারের ঝড় বয়ে গিয়েছে দেশের উপর। নোটবন্দি, জিএসটির মতো সংস্কারের সবচেয়ে নেতিবাচক প্রভাব পড়েছে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির উপর। নিয়মিত ভাবে লোকসানে চলছে বহু ব্যাঙ্ক। এবার ধুঁকতে থাকা ব্যাঙ্কগুলিতে নতুন অক্সিজেন সঞ্চার করতে বড় পদক্ষেপ নিতে চলেছে কেন্দ্রীয় সরকার। সূত্রের খবর, চারটি সরকারি ব্যাঙ্ককে মিলিয়ে একটি বড় ব্যাঙ্ক তৈরি করার কথা ভাবছে কেন্দ্র।

এখনও পর্যন্ত জানা গিয়েছে, IDBI, ওরিয়েন্টাল ব্যাঙ্ক অফ কমার্স, সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং ব্যাঙ্ক অফ বরোদা। এই চারটি ব্যাঙ্ককে মিলিয়ে দিয়ে একটি বড় ব্যাঙ্ক তৈরি করতে চাইছে সরকার। যদি এই প্রকল্পের বাস্তবায়ন হয়, তবে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার পর এই ব্যাঙ্কই হবে দেশের সবচেয়ে বড় ব্যাঙ্ক। এই নতুন ব্যাঙ্কের সম্পত্তি হবে আনুমানিক ১৬.৫৮ লক্ষ কোটি টাকা।

উল্লেখ্য, ২০১৭-১৮ আর্থিক বর্ষে এই চারটি ব্যাঙ্কের লোকসানের পরিমাণ ছিল ২১৬৪৬ কোটি টাকা। এই পরিমাণ লোকসান যাতে আর না হয়, সেই কারণেই চারটি ব্যাঙ্ককে এক করে দেওয়ার কথা ভাবছে কেন্দ্রীয় সরকার। মনে করা হচ্ছে, এই চারটি ব্যাঙ্ক এক হয়ে গেলে আর্থিক ভারসাম্য স্বাভাবিক হবে এবং লোকসানের পরিমাণও কমবে। তবে কবে এই সংযুক্তিকরণের প্রক্রিয়া শুরু হবে তা নিয়ে এখনও কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here