ডেস্ক: এবার থেকে বিদ্যুতের জন্য মাসের পর মাস ভারি বিল মেটানোর দিন শেষ। কেন্দ্রীয় সরকার এমনই একটি স্কিম এনেছে যার দ্বারা ৭০ হাজার টাকা খরচ করলেই ২৫ বছরের জন্য পুরো বিনামুল্যে বিদ্যুৎ পাওয়া যাবে। আসলে যারা সোলার প্যানেল লাগায় তাঁদের জন্য কেন্দ্রীয় সরকারের এনআরইএম এর তরফ থেকে ‘রুফটপ সোলার প্ল্যান্টে’র ওপর ৩০% ছাড়ের ব্যবস্থা করেছে। কারণ বিনা ছাড়ে রুফটপ লাগানোর খরচ প্রায় ১ লাখের ওপর।

মোদী সরকারের তরফ থেকে বিদ্যুতের ওপর এই ছাড়ের পর এক কিলোওয়াটের সোলার প্ল্যান্টের দাম এবার থেকে পড়বে ৬০ থেকে ৭০ হাজার টাকার মতন। সেখানেই কিছু কিছু রাজ্য আবার এই প্ল্যানের ওপর অতিরিক্ত ছাড় দেয়। সোলার প্যানেল চলে প্রায় ২৫ বছর ধরে। এই বিদ্যুৎ সৌরশক্তি থেকে পাওয়া যাবে। এর প্যানেলটি বাড়ির ছাদে লাগাতে হবে। এর ক্ষমতা ১ কিলোওয়াট থেকে ৫ কিলোওয়াট অবধি হবে। এই বিদ্যুৎ খরচ কেবল নিঃশুল্কই হবে না বরং দূষণমুক্তও হবে। এই ব্যবস্থার আরও একটি সুবিধা হল যে, যদি গ্রাহকের কাছে এককালীন ৬০ হাজার টাকা দেওয়ার ক্ষমতা না থাকে তাহলে সেই ব্যক্তি ব্যাঙ্ক থেকে লোন নিতে পারবে। অর্থমন্ত্রকের তরফ থেকে ব্যাঙ্ককে এরকমই নির্দেশ দেওয়া হয়েছে।

কেন্দ্রীয় মন্ত্রালয় সকল রাজ্যের জন্য লক্ষ্য ঠিক করে দিয়েছে। সূত্রের খবর, এই সোলার প্ল্যান্টের অধিক বিদ্যুৎ তৈরি করার দায়িত্ব মহারাষ্ট্র এবং উত্তরপ্রদেশকে দেওয়া হয়েছে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here