কবিগুরুর ছায়ায় ফের মুখোমুখি মোদী-মমতা! সঙ্গে থাকবেন হাসিনা

0
226
image credit-PTI

ডেস্ক: চলতি সপ্তাহেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাৎ করেছিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গান্ধি জয়ন্তী পালন উপলক্ষ্যে নেহাত সৌজন্যমূলক এই বৈঠক হলেও, মোদী বিরোধিতার প্রধান মুখ হিসাবে মমতা-মোদীর বৈঠকে নজর ছিল সকল সংবাদমাধ্যমের। সম্প্রতি জানা গিয়েছে, সবকিছু ঠিকঠাক থাকলে আগামী মাসেই ফের একবার মুখোমুখি হবেন মোদী-মমতা। সর্বভারতীয় সংবাদমাধ্যম ‘দ্য হিন্দু’ সূত্রে খবর, মে মাসের ২৫ তারিখ ‘বাংলাদেশ ভবন’ উদ্বোধন অনুষ্ঠানে শান্তিনিকেতনে দেখা হবে এই তিন রাজনৈতিক ব্যক্তিত্বের।

এই অনুষ্ঠানের পর বিশ্বভারতী এবং কাজি নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়েও পরিদর্শনে যাবেন তারা। দুই দেশই এই অনুষ্ঠানটিকে রাজনৈতিক দৃষ্টিভঙ্গি দিয়ে দেখতে চাইছে না। তিস্তা ইস্যুতে মমতার সঙ্গে, বা রোহিঙ্গা সংকট নিয়ে মোদীর সঙ্গে হাসিনা কোনও বৈঠক করবেন কিনা এই নিয়েও চূড়ান্ত কোনও সিদ্ধান্তে আসা হয়নি বলেই জানানো হয়েছে ভারত ও বাংলাদেশ সূত্রে।

যদিও তিস্তা ইস্যুতে সমাধান সূত্র খুঁজে বের করতে মমতার সঙ্গে আলাদাভাবে বৈঠক করার কথা রয়েছে হাসিনার। অন্যদিকে, হাসিনার এই সফরের আগেই মে মাসের ১০ তারিখ ঢাকা সফরে যাবেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। সেখানেও তিস্তা প্রসঙ্গে আলোচনা হবে মনে করা হচ্ছে। তিস্তার জল বণ্টন ইস্যুতে মমতা বন্দ্যোপাধ্যায়ের গ্রিন সিগন্যাল না পেলে যে এই জট কাটানো সম্ভব নয় তা ভাল করেই জানেন হাসিনা। তাই সুষমা-হাসিনার বৈঠকের চেয়েও মমতার সঙ্গে বাংলাদের প্রধানমন্ত্রীর বৈঠকে কী রফাসূত্র উঠে আসে সেদিকেই সবার নজর থাকবে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here