modi kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: বিশ্ব উষ্ণায়ন নিয়ে বিশ্বের সামগ্রিক কাজে খুশি নয় ভারত৷ মঙ্গলবার এমনটাই সাফ জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী৷পাশপাশি এই বিষয়ে ভারতের অগ্রগতির কথা জানাতেও ভুললেন না তিনি৷ তাঁর আশ্বাস, ভারতে পুনর্ব্যবহারযোগ্য শক্তি ব্যবহারের লক্ষ্যমাত্রা বাড়িয়ে ৪৫০ গিগাওয়াট করবে৷

এদিন রাষ্ট্রসংঘের সাধারণ অধিবেশনে পরিবেশ নিয়ে বিশেষ আলোচনায় তিনি জানান, ‘অনেক দেশ অনেক ভাবে চেষ্টা করছে উষ্ণায়ন রুখতে, পরিবেশ বাঁচাতে। কিন্তু মেনে নিতে হবে যে সেটা যথেষ্ট নয়। আমাদের আরও সামগ্রিক পদক্ষেপ করতে হবে।’ তাঁর কথায়, ‘এ ক্ষেত্রে এক আউন্স চেষ্টা এক টন কথার থেকে বেশি গুরুত্বপূর্ণ।’ প্যারিস জলবায়ু চুক্তিতে ২০২২ সালের মধ্যে পুনর্ব্যবহারযোগ্য শক্তির ব্যবহার বাড়িয়ে ১৭৫ গিগাওয়াট করার প্রতিশ্রুতি দিয়েছিল ভারত।

রবিবার হাউস্টনে মুক্ত মঞ্চে আমেরিকার সঙ্গে সখ্যের ছবি তুলে ধরেছে ভারত। কিন্তু পরিবেশ-প্রশ্নে ওয়াশিংটনের সঙ্গে দ্বৈরথ চলছে নয়াদিল্লির। প্রেসিডেন্ট হওয়ার দিন থেকেই ডোনাল্ড ট্রাম্পের ঘোষিত নীতি হল, আমেরিকার স্বার্থ সবার আগে। তিনি দাবি করেন, ওই চুক্তি থেকে চিন ও ভারত লাভবান হয়েছে। কিন্তু আমেরিকা প্যারিস চুক্তিতে সই করে নিজেদের খরচ বাড়িয়েছে। ট্রাম্প জমানায় আমেরিকা ওই চুক্তি থেকে সরে দাঁড়িয়েছে।এ দিন পরিবেশ নিয়ে বিশেষ আলোচনায় অবশ্য এই বিতর্কিত দিকটি নিয়ে বিশেষ কিছুই বলেননি মোদী। বুধবার রাষ্ট্রসংঘের ভবনের ছাদে ভারত নির্মীত সোলার প্যানেলের উদ্বোধন হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here