অনুমতি পেলেও পাক আকাশ দিয়ে উড়বে না মোদীর বিমান! ৪৮ ঘন্টার মধ্যেই সিদ্ধান্ত বদল

0
163
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: সাংঘাই কোঅপারেশন অর্গানাইজেশনের বৈঠকে যোগ দিতে কিরঘিজস্তানের বিশকেকে যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আকাশপথেই তাঁর যাওয়ার কথা ছিল, সেই প্রেক্ষিতেই ‘শত্রুদেশ’ পাকিস্তানের আকাশসীমা ব্যবহার করতে দেওয়ার জন্য ইসলামাবাদের কাছে বিশেষ অনুরোধ জানিয়েছিল নয়াদিল্লি। সহযোগিতায় এগিয়ে এসে ইমরানের পাকিস্তান খুলে দিয়েছিল পাক আকাশসীমা, একমাত্র নরেন্দ্র মোদীর জন্য৷ কিন্তু অবশেষে পাক আকাশসীমা দিয়ে যাওয়া বাতিলই করলেন প্রধানমন্ত্রী। নরেন্দ্র মোদী কিরঘিস্তানে যাবেন ওমানের আকাশ পথ হয়ে, এমনই জানিয়েছে বিদেশমন্ত্রক।

বালাকোট পরবর্তীসময় পাকিস্তান তাদের আকাশপথ ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করেছিল। ভারতের জন্য মোট ১১টি আকাশ পথ বন্ধ করা হয়েছিল। তার মধ্যে মাত্র দুটি খুলে দেওয়া হয়েছে পরবর্তী সময়ে। এই প্রেক্ষিতে যে রুটগুলি বন্ধ ছিল তার মধ্যে বিশকেক যাওয়ার রুটটিও রয়েছে। তাই অন্তত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিমানের জন্য ইসলামাবাদের কাছে আকাশপথ খুলে দেওয়ার জন্য আর্জি জানানো হয়েছিল, যার অনূকূল উত্তরও দিয়েছিল পাকিস্তান। কিন্তু ৪৮ ঘণ্টার মধ্যে ভারতের তরফে জানিয়ে দেওয়া হল পাকিস্তানের আকাশপথে যাবে না নরেন্দ্র মোদীর বিমান।

উল্লেখ্য, গত ২৬ ফেব্রুয়ারি পাকিস্তানের বালাকোটে জইশ ঘাঁটিতে ভারতীয় বায়ুসেনা হামলা চালানোর পরই ইন্দো-পাক আকাশসীমার সবকটি রুট বন্ধ করে দিয়েছিল ইসলামাবাদ। যদিও পরে দক্ষিণ পাকিস্তানের ২টি পথ খুলে দেয় পাকিস্তান। কিন্তু এখনও অধিকাংশ রুট বন্ধ রয়েছে। যার জেরে ভারতের অধিকাংশ বিমান আরব সাগর হয়ে ঘুরপথে চলাচল করছে। এর ফলে বিমানের জ্বালানি খরচও বেড়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here