মোদীর মুখনিঃসৃত হিন্দি বাণী কীভাবে বুঝলেন বিয়ার গ্রিলস? রহস্য উন্মোচন প্রধানমন্ত্রীর

0
76

মহানগর ওয়েবডেস্ক: গত ১২ আগস্ট আপামর ভারতবাসীর নজর ছিল টিভির পর্দায়। রাতের বেলায় সেদিন টেলিকাস্ট হয়েছিল বিখ্যাত সার্ভাইভিং টিভি শো ‘ম্যান ভার্সেস ওয়াইল্ড’ এর এক স্পেশাল এপিসোডের। সেই এপিসোডে বিশেষ অতিথি হয়ে এসেছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জিম করবেট ন্যাশানাল পার্কে সেদিন উপস্থাপক বেয়ার গ্রিলসকে সঙ্গী করে পরিবেশ বাঁচানর ডাক দিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী।

কিন্তু ওই এপিসোড টেলিকাস্ট হওয়ার পরেই নেটিজেনরা প্রশ্ন তোলে বিয়ার গ্রিলস তো ইংরেজ। এপিসোডে দেখা যায় মোদীজি তাঁর সঙ্গে শুদ্ধ হিন্দিতে কথা বলছেন। আর বিয়ার গ্রিলস সেই কথায় সায় দিয়ে মাথা নেড়ে যাচ্ছিলেন। এটা কীভাবে সম্ভব? উত্তর দিলেন খোদ প্রধানমন্ত্রী। রবিবার ‘মন কি বাত’ অনুষ্ঠানে মোদী বলেন, ‘অনেকে প্রশ্ন করেছেন আমার হিন্দি কথা কীভাবে অত তাড়াতাড়ি বিয়ার গ্রিলস বুঝছিলেন? আসলে সেই সময় একটা সিমুলেটর ব্যবহার করা হচ্ছিল। আমি যখন হিন্দিতে কথা বলছিলাম তখন সঙ্গে সঙ্গেই তা ইংলিশে ট্রান্সলেট হয়ে যাচ্ছিল। আর বিয়ারের কানেও একটি ছোট কর্ডলেস যন্ত্র লাগানো ছিল। ফলে অত্যাধুনিক এই প্রযুক্তির কারণেই খুব সহজেই বিয়ার আমার সব কথা বুঝতে পারছিলেন।’

প্রসঙ্গত, ডিসকভারির ওই ‘ম্যান ভার্সেস ওয়াইল্ড’ অনুষ্ঠান এমনিতেই খুব জনপ্রিয়। কিন্তু নরেন্দ্র মোদী যে এপিসোডে ছিলেন, সেটা অনুষ্ঠানটির জনপ্রিয়তা রেকর্ডভাবে বাড়িয়ে দেয়। সেই সপ্তাহে দর্শক সংখ্যার বিচারে স্টার প্লাস (৩.৬৭ মিলিয়ন) ও জি টিভির (৩.৩৩ মিলিয়ন) পরেই ছিল ডিসকভারি চ্যানেল (৩.০৫ মিলিয়ন)।

প্রসঙ্গত, ওই এপিসোডে অনেক না জানা কথা সকলের সামনে তুলে ধুরেছিলেম প্রধানমন্ত্রী। সঞ্চালক বেয়ার গ্রিলসকে জিম করবেট ন্যাশেনাল পার্কে ঘুরতে ঘুরতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, ‘এত বছর শুধুই কাজ, গত ১৮ বছর ছুটি নিইনি আমি।’ শুধু জঙ্গলে ঘুরলেন না, হয় নৌকা বিহারও। সঞ্চালক বেয়ার গ্রিলসের সঙ্গে ঘুরতে ঘুরতে প্রধানমন্ত্রী মোদী জানান, ‘১৩ বছর মুখ্যমন্ত্রী আর পাঁচ বছর প্রধানমন্ত্রী-১৮ বছর ছুটি নিইনি। এই প্রথম কাজ থেকে ছুটি নিলাম।’ মোদী আরও বলেন, তিনি কখনও নিজেকে নিয়ে ভাবেননি, শুধু কাজ এবং দেশের উন্নয়ন নিয়ে ভেবেছেন। তিনি প্রথম থেকেই দেশের সার্বিক উন্নতি নিয়ে ফোকাসড ছিলেন বলেই জানিয়েছেন প্রধানমন্ত্রী। এই প্রসঙ্গে বেয়ার গ্রিলস তাঁকে জিজ্ঞাসা করেন যে, তিনি প্রথম জীবনে জঙ্গলে দিনযাপন করেছিলেন কিনা। সেই প্রসঙ্গে মোদী জবাব দেন, তিনি হিমালয়ে বহুদিন কাঠিয়েছেন। সেখান থেকেই তাঁর মনোযোগ আরও প্রবল হয়েছে।

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here