Home Featured প্রতিরক্ষা খাতে পিছিয়ে ভারত, দেশীয় পদ্ধতিতে অস্ত্র নির্মাণে জোর প্রধানমন্ত্রীর

প্রতিরক্ষা খাতে পিছিয়ে ভারত, দেশীয় পদ্ধতিতে অস্ত্র নির্মাণে জোর প্রধানমন্ত্রীর

0
প্রতিরক্ষা খাতে পিছিয়ে ভারত, দেশীয় পদ্ধতিতে অস্ত্র নির্মাণে জোর প্রধানমন্ত্রীর
Parul

মহানগর ডেস্ক: অস্ত্র নির্মাণের ক্ষেত্রে আত্মনির্ভরের ডাক দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলেন, অস্ত্র ও গোলাবারুদ তৈরিতে দেশের ১০০ বছরের বেশি অভিজ্ঞতা রয়েছে। কিন্তু সেই অস্ত্র তৈরির ক্ষেত্রেই দেশ পিছিয়ে পড়ছে বলে তিনি আফশোস করেন বলে জানা গিয়েছে।

নয়াদিল্লি থেকে সোমবার ভার্চুয়াল বার্তায় বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলেন, প্রথম ও দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ভারত প্রতিরক্ষা খাতে সরঞ্জাম রফতানি করত। কিন্তু এখন দেশ প্রতিরক্ষা খাতে অন্য দেশের ওপর নির্ভরশীল হয়ে পড়েছে। প্রতিরক্ষা খাতে ছোট থেকে ছোট সরঞ্জামও ভারতকে আমদানি করতে হয় বলে তিনি উল্লেখ করেন। সামরিক অস্ত্র আমদানির ক্ষেত্রে ভারত সবার ওপরে আছেন বলেও তিনি জানান। তিনি পরিস্থিতির পরিবর্তনের ডাক দেন। প্রতিরক্ষা ক্ষেত্রে ভারতকে আরও আত্মনির্ভর হওয়ার ডাক দেন তিনি। প্রধানমন্ত্রী বলেন, কেন্দ্রীয় সরকার ১০০টি পণ্যের তালিকা তালিকা তৈরি করেছে। সেগুলো নিষেধাজ্ঞার আওতায় নিয়ে আসা হবে। এর ফলে ভারত আগের থেকে অনেক বেশি আত্মনির্ভর হবে প্রতিরক্ষা খাতে।

প্রতিরক্ষা খাতে আত্মনির্ভর করতে গত ডিসেম্বর থেকে ভারত একাধিক পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। দেশীয় পদ্ধতিতে আকাশ মিসাইল সিস্টেম রফতানি করতে উদ্যোগ নিয়েছে ভারত। কেন্দ্র অস্ত্র রফতানির মাধ্যমে ৫ লক্ষ মার্কিন ডলারের লক্ষ্যমাত্রা নিয়েছে বলে জানা গিয়েছে। ভিয়েতনামের সঙ্গে ভারতের আকাশ মিসাইল সিস্টেম রফতানিতে চূড়ান্ত পর্যায়ের কথা চলছে বলে জানা গিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here