৩৭০ ধারা বিলোপ সর্দার বল্লবভাই প্যাটেলের জন্যই! জন্মদিনে মায়ের সঙ্গে লাঞ্চ সেরে দাবি মোদীর

0
2838

মহানগর ওয়েবডেস্ক: মঙ্গলবার নিজের ৬৯তম জন্মদিন পালন করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই বিশেষ দিনে তাঁকে শুভেচ্ছা জানিয়েছেন শাসক-বিরোধী নির্বিশেষে দেশের সকল রাজনীতিবিদ। প্রত্যেক বছরের মতো এ বছরও নিজের রাজ্য গুজরাটেই জন্মদিন পালন করেন মোদী। সর্দার বল্লবভাই প্যাটেলের মূর্তি পাশে ‘নমামি নর্মদে মহোৎসবে’ অংশ নিয়ে সেখানে বক্তব্য পেশ করেন মোদী। এরপরই মা হীরাবেনের কাছে আশীর্বাদ নিতে ছোটেন।

গুজরাটের রাজধানী আহমেদাবাদের অদূরেই রাইসন গ্রামে মা হীরাবেনের সঙ্গে সাক্ষাৎ করেন প্রধানমন্ত্রী। এরপর দু’জনে মিলে একসঙ্গে জন্মদিনের দুপুরের লাঞ্চও সারেন। এরপর হীরাবেনের পা ছুঁয়ে প্রণাম করে আশীর্বাদ নিয়ে বেরিয়ে আসেন তিনি।

অন্যদিকে এদিন নর্মদায় অনুষ্ঠানে উপস্থিত মোদী বলেন, সর্দার বল্লবভাই প্যাটেলের অনুপ্রেরণাতেই জম্মু কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছে তাঁর সরকার। কয়েক দশক ধরে চলে আসা এই সমস্যা সমাধানের এটাই সবচেয়ে আদর্শ সময় ছিল বলেও দাবি করেন তিনি। এদিন ফের একবার গোটা দেশকে গুজরাট মডেল অনুসরণ করে এগিয়ে নিয়ে যাওয়ার পক্ষে সওয়াল করতে শোনা যায় প্রধানমন্ত্রীকে।

জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা সমাপ্ত করা এবং রাজ্যটিকে দু’টি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার বিষয়ে তাঁর সিদ্ধান্তের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী মোদী আরও বলেন, প্রতিবছর ১ সেপ্টেম্বর হায়দরাবাদ মুক্তি দিবস হিসেবে পালন করা হয়, যা সর্দার প্যাটেলের দৃষ্টিভঙ্গির ফল ছিল। এটি ১৯৪৪ সালের সেই দিনটির কথা তুলে ধরে যখন পূর্ববর্তী হায়দরাবাদ রাজ্যটি কেন্দ্রশাসিত অঞ্চল ছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here