মহানগর ওয়েবডেস্ক: গোটা বিশ্বের পাশাপাশি ভারতেও ঘটা করে পালিত হচ্ছে আন্তর্জাতিক যোগ দিবস। এদিন একেবারে সকালেই ঝাড়খণ্ডের রাজধানী রাঁচিতে যোগাসনে সামিল হয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অন্যদিকে কলকাতায় যোগাসনে অংশ নেন রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠী। পাশাপাশি প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংকেও দেখা যায় যোগ দিবসের উদযাপনে। রাষ্ট্রনেতাদের পাশাপাশি, দেশের সেনাবাহিনীর জওয়ানরাও এদিন যোগ দেন যোগদিবসের অনুষ্ঠানে।


শুক্রবার ভোরে রাঁচির প্রভাত তারা গ্রাউন্ডে আয়োজিত অনুষ্ঠানে যোগাভ্যাস করেন নমো। এ দিন রাঁচি থেকে দেশবাসীকে যোগদিবসের শুভেচ্ছা জানান তিনি। দেশের জনগণের উদ্দেশ্যে যোগাসনের মঞ্চ থেকে মোদী বার্তা দিয়ে বলেন, শান্তি, সম্প্রীতি ও উন্নতির লক্ষ্যে যোগাভ্যাস করুন। জীবনে অনেক কঠিন চ্যালেঞ্জ যোগাসনের মাধ্যমে সমাধান করা সম্ভব বলেও জানান তিনি। যোগদিবসের দিন দেশবাসীর উদ্দেশ্যে মোদীর মূল বার্তা ছিল, ‘আমাদের উচিত যোগকে শহর থেকে গ্রামে ও উপজাতি এলাকায় ছড়িয়ে দেওয়া। যোগ সব ধর্ম, বিশ্বাস এবং সবকিছুর ঊর্ধ্বে। যোগ ভারতীয় সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ। সবার কাছে আরজি জানাচ্ছি আপনারা রোজকার রুটিনের অংশ করে নিন যোগকে।’


এদিন চিন-ভারত সীমান্তে বরফঠান্ডা আবহেও যোগাসন সারেন ভারতীয় সেনাবাহিনীর আইটিবিপি জওয়ানরা। সমুদ্রপৃষ্ঠ থেকে ১৪,০০০ হাজার ফুট ওপরে রোহতাং পাসে মাইনাস ১০ ডিগ্রি তাপমাত্রায় যোগাভ্যাস করেন তারা। প্রসঙ্গত, ২০১৪ সালের ডিসেম্বরে রাষ্ট্রসংঘের সাধারণ সভা ২১ জুন তারিখটিকে আন্তর্জাতিক যোগ দিবস হিসেবে স্বীকৃতি দেয়। তারপর থেকে প্রতি বছর ভারত সহ গোটা বিশ্বে এই দিনটি নানা অনুষ্ঠানে পালিত হয়ে আসছে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here