শীতকালীন অধিবেশন শুরুর আগে বিতর্কের আহ্বান মোদীর, আগাম মুলতুবির প্রস্তাব কং-সেনার

0
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: সংসদে শীতকালীন অধিবেশন শুরুর প্রাক্কালে সকল দলের উদ্দেশে ইতিবাচক আলোচনা এবং বিতর্কের আহ্বান জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সোমবার থেকে শুরু হতে চলেছে সংসদের দুই কক্ষে শীতকালীন অধিবেশন। যেখানে নাগরিকত্ব সংশোধনী বিল আনতে পারে কেন্দ্রীয় সরকার। যা নিয়ে তুলকালাম হওয়ার সম্ভাবনা থাকছে। তবে এদিন অধিবেশন শুরুর আগে থেকেই তা মুলতুবি করার জন্য প্রস্তাবের নোটিশ দিয়ে রেখেছে কংগ্রেস ও শিবসেনা।

এদিন সংসদ ভবনের সামনে দাঁড়িয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, ‘আমরা চাই যেন প্রত্যেকটি বিষয় নিয়ে খোলাখুলি আলোচনা হয়। ভালো থেকে আরও ভালো বিতর্ক হওয়াও আবশ্যক। কোনও বিবাদ হোক বা সংবাদ হোক, প্রত্যেক সাংসদ যাতে নিজের বুদ্ধিমত্তার ব্যবহার করতে পারেন এবং সংসদের আলোচনাকে আরও সমৃদ্ধ করেন সেই আশা করছি। কারণ এর থেকে যে নির্জাস পাওয়া যায় তা দেশের উজ্জ্বল ভবিষ্যৎ গঠনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। অধিবেশন শুরুর আগে তাই সকল সাংসদকে জানাই আমার শুভেচ্ছা।’

প্রধানমন্ত্রী সুস্থ আলোচনা চাইলেও এবারের অধিবেশনে তা কতটুকু সম্ভব হবে তা নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে ওয়াকিবহাল মহলের। কেননা একদিকে তো নাগরিকত্ব সংশোধনী বিলের প্রস্তাব রয়েইছে। অন্যদিকে বেকারত্ব, মূল্যবৃদ্ধি ও কর্মসংস্থানে ইস্যুতে সরকারকে কাঠগড়ায় তুলবেন বলে ঠিক করে রেখেছেন বিরোধীরা। শুধু তাই নয়, কাশ্মীরকে কেন্দ্রশাসিত অঞ্চল ঘোষণার পর তিন মাসের বেশি সময় কেটে গেলেও নিষেধাজ্ঞা কেন প্রত্যাহার করা হল না এই নিয়েও প্রশ্ন ওঠা অবশ্যম্ভাবী। কেননা অধিবেশন শুরুর আগে থেকেই তা মুলতুবি করার জন্য প্রস্তাবের নোটিশ দিয়ে কংগ্রেস। জম্মু কাশ্মীরের পরিস্থিতি নিয়ে এই নোটিশ দিয়েছে কংগ্রেস।

অন্যদিকে শিবসেনাও খড়্গহস্ত হয়েছে বিজেপির ওপর। ভারী বৃষ্টিপাতের জেরে মহারাষ্ট্রের চাষিদের ফসল নষ্ট হয়েছে, এর প্রতিবাদে মুলতুবি করার আগাম প্রস্তাবের নোটিশ দিয়েছে শিবসেনা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here